বুধবার- ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
কলমাকান্দায় নানান আয়োজনে হাওর যুব জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত

কলমাকান্দায় নানান আয়োজনে হাওর যুব জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি : ” হাওর সুরক্ষায় জলবায়ু তহবিল নিশ্চিত কর ” এ প্রতিপাদ্য আলোকে বৃহস্পতিবার দিনব্যাপী গীতি- আলোখ্য পরিবেশনা, প্রকৃতি বন্ধনা, আলোচনা সভার মধ্যে দিয়ে নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় হাওর জলবায়ু সম্মেলন -২৩  অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার রংছাতি ইউনিয়নের সীমান্তবর্তী চন্দ্রডিঙ্গা গ্রামে নেত্রকোনা সম্মিলিত যুব সমাজের আয়োজনে ও জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় এ হাওর যুব জলবায়ু সম্মেলন অনুষ্ঠিত হয়।

আয়োজিত অনুষ্ঠানে চন্দ্রডিঙ্গার পাহাড়ি নদী  বেড়িবাধের সভাপতি সুনীল ম্রং এর সভাপতিত্বে প্রধান অলোচক ছিলেন, বারসিকের পরিচালক ও গবেষক পাভেল পার্থ ।

জেলার বারসিকের প্রোগ্রাম অফিসার রনি খানের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন গবেষক ও নেত্রকোনার  বারসিক আঞ্চলিক সমন্বয়কারী মো. অহিদুর রহমান, নেত্রকোনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নূরুজ্জামান, সাংবাদিক লাভলু পাল চৌধুরী, উপসহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সৌহার্দ্য দারিং, সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা শহিদুল ইসলাম সম্রাট,  উপ-আঞ্চলিক কর্মকর্তা শংকর ম্রং, সুবিমল ম্রং, নেত্রকোনা সম্মিলিত যুব সমাজের সভাপতি পার্থ প্রতিম সরকার, চন্দ্রডিঙ্গার পাহাড়ি নদী  বেড়িবাধের সাধারণ সম্পাদক মো. শাহজাহান মিয়া ও বারসিক কলমাকান্দার সমন্বয়কারী গুঞ্জন রেমাসহ সাংবাদিকবৃন্দ প্রমূখ ।

ওই সম্মেলনে হাওর সুরক্ষায় জলবায়ু তহবিল নিশ্চিত করণের জন্য মানববন্ধন সহ হাওর সুরক্ষায় কতিপয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বারসিকের পরিচালক ও গবেষক পাভেল পার্থ বলেন, পাহাড়ি ঢল হাওরের জন্য সামগ্রিকভাবে দুর্যোগ পরিস্থিতি তৈরি করে প্রতিবছর। পাহাড়ি ঢলের  সাথে উত্তর-পূর্ব ভারতের মেঘালয় পাহাড় থেকে নেমে আসা পাহাড়ি বালির আগ্রাসন এই ঝুঁকিতে আরো বিপন্ন করে তুলছে। হাওরাঞ্চলের আন্ত:রাষ্ট্রিক নদী ও অববাহিকার যৌথ সংরক্ষণ বিষয়েও আমরা দ্বি রাষ্ট্রিক উদ্যোগ গ্রহণ করিনি। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে এই সংকট আরো জটিল এবং তীব্র আকাার ধারণ করছে প্রতিনিয়ত। বিশ্বব্যাপী জলবায়ু সুরক্ষা এবং বৈশ্বিক জলবায়ু তহবিলের জন্য সোচ্চার হচ্ছে মানুষ। যুবরা গুরুত্বপূর্ণভাবে এগিয়ে আসছে। বাংলাদেশ আন্তর্জাতিক জলবায়ু ফোরাম গুলোতে বারবার জলবায়ু পরিবর্তনের ক্ষয়ক্ষতি মোকাবেলায় বৈশ্বিক জলবায়ু তহবিল গঠনের জোর দাবি জানিয়ে আসছে।  প্যারিস চুক্তিসহ (২০১৫)  নানা ঘোষণা তৈরি করলে বারবার বিশ্ব নেতৃবৃন্দ সকল অঙ্গীকার ভঙ্গ করছেন। আমরা আশা করি বিশ্ব নেতৃবৃন্দ তাদের অঙ্গীকার পূরণে দ্রুত তৎপর হবেন।

১৬৭ বার ভিউ হয়েছে
0Shares