বৃহস্পতিবার- ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
বিজিএমইএর দাবি পোশাক ব্যবসায়িক প্রক্রিয়া আরও সহজ করা

বিজিএমইএর দাবি পোশাক ব্যবসায়িক প্রক্রিয়া আরও সহজ করা

রপ্তানিমূখী তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেছেন, বৈশ্বিক বাজারে পোশাক শিল্পের প্রতিযোগী সক্ষমতা ধরে রাখতে পরিবর্তনশীল বিশ্ব বানিজ্য পরিস্থিতির সাথে সামঞ্জস্য রেখে ব্যবসায়িক প্রক্রিয়াগুলো হালনাগাদ ও সহজীকরণ করা জরুরি। তিনি পোশাক শিল্পের নতুন সম্ভাবনাগুলো কাজে লাগানোর জন্য কাষ্টমস ও বন্ডসহ ব্যবসায়িক প্রক্রিয়াগুলো সহজতর করার অনুরোধ জানিয়েছেন।
গত বৃহস্পতিবার ঢাকায় এনবিআর কার্যালয়ে এনবিআর সদস্য (শূল্ক রপ্তানি, বন্ড ও আইটি) হোসেন আহমদের সঙ্গে বৈঠককালে তিনি এ অনুরোধ জানান।
বৈঠকে বিজিএমইএ সভাপতি শহিদউল্লাহ আজিম এবং কাষ্টমস বন্ড কমিশনারেটের কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।
বিজিএমইএ নেতৃবৃন্দ পোশাক রপ্তানিকারকদের শূল্ক ও বন্ড সংক্রান্ত বিভিন্ন অসুবিধা, বিশেষ করে এইচএস কোড সংক্রান্ত জটিলতাগুলো নিরসন করার জন্য এনবিআর’কে অনুরোধ জানান। তারা জাতীয় রাজস্ব বোর্ডকে বন্ড লাইন্সেগুলোতে এইচএস কোডের সাথে নতুন কাঁচামাল এবং অন্যান্যসংশ্লিষ্ট উপকরণগুলো যুক্ত করার মতো বিষয়গুলোতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ করেন।
ব্যবসায়ীরা ইয়ার্ন এবং ফেব্রিক্স থেকে ওভেন পোশাক তৈরির ক্ষেত্রে অপচয়ের হার সংশোধন এবং রপ্তানি বিল বা শিপিং বিলের অনিচ্ছাকৃত ত্রুটি এবং টাইপো সংশোধন করার সুযোগ রাখারও অনুরোধ জানিয়েছেন।
বিজিএমইএ নেতৃবৃন্দ রপ্তানিমুখী পোশাক কারখানার বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) জালিয়াতির মাধ্যমে অবৈধভাবে কাঁচামাল আমদানির সাথে জড়িত প্রতারকদের চিহ্নিত করে তাদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের অনুরোধ জানান। এনবিআর সদস্য উত্থাপিত সদস্যাগুলো সমাধানে ব্যবস্থা নেয়া হবে বলে বিজিএমইএ নেতৃবৃন্দকে আশ্বাস দেন।

১৫১ বার ভিউ হয়েছে
0Shares