শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
কলমাকান্দায় গারোদের ওয়ানগালা উৎসব পালিত

কলমাকান্দায় গারোদের ওয়ানগালা উৎসব পালিত

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় রোববার দিনব্যাপী পূজা-অর্চনা, আলোচনা, নাচ-গানের মধ্যদিয়ে পালিত হয়েছে গারো সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব নবান্ন উৎসব ‘ওয়ানগালা’। গারোদের বিশ্বাস শস্য দেবতার ওপর নির্ভর করলে ফসলের ভালো ফলন হয়। এই শস্য দেবতাকে ধন্যবাদ জানিয়ে ও নতুন ফসল খাওয়ার অনুমতি চেয়ে গারোরা এই উৎসব পালন করেন।

উৎসবে উপস্থিত গারো সম্প্রদায়ের লোকজনের সঙ্গে কথা বলে জানা যায়, ওয়ানগালা একই সঙ্গে ধর্মীয় ও সামাজিক উৎসব। নতুন ফসল তোলার পরে গারো (গ্রামপ্রধান) সবার সঙ্গে আলোচনা করে অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করেন। প্রতিবছর নভেম্বর-ডিসেম্বর মাসে উপজেলায় বসবাসরত গারোরা এ উৎসব আয়োজন করে আসছেন।

উৎসব উপলক্ষে কলমাকান্দা উপজেলার বালুছড়া মিশন প্রাঙ্গণে আলোচনা সভায় বালুছড়া মিশনের ক্রেডিট ইউনিয়নের সভাপতি এডলফ মারাকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বালু মিশনের পালপুরোহিত রেভা. ফাদার ফ্লিনসর্ন মানখিন। বক্তব্য রাখেন সহকারি পাল পুরোহিত রেভা. ফাদার এলিয়ান মাংসাং, মুক্তিযোদ্ধা তরুণ কান্তি জাম্বিল, আদিবাসী নেতা বথুয়েল চিসিম, মুকুট ¯œাল, এনজিও কর্মকর্মী মো. হযরত আলী, শিক্ষক চারু চার্লস নকরেক প্রমুখ।

৩৫ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS