মঙ্গলবার- ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
‘মাঙ্কি পক্স’ ভাইরাস, কী এই রোগ

‘মাঙ্কি পক্স’ ভাইরাস, কী এই রোগ

বিশ্ব থেকে এখনো শেষ হয়নি করোনাভাইরাসের উদ্বেগ। তার মধ্যেই ‘মাঙ্কি পক্স’ নামক আরেকটি সংক্রামক বিরল ভাইরাসের সন্ধান মিলেছে মানবদেহে। ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ব্রিটেনের এক নাগরিক। দেশটির সরকারও বিষয়টি স্বীকার করেছে।

‘মাঙ্কি পক্স’-এ আক্রান্ত ওই ব্যক্তি সম্প্রতি নাইজেরিয়ায় গিয়েছিলেন। সেখানেই কোনো ভাবে তিনি এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। নাক-মুখ-চোখের পাশাপাশি আক্রান্তের পোশাক থেকেও সংক্রমিত হতে পারে এ ভাইরাস। আপাতত সংক্রামক ব্যাধির জন্য বিশেষভাবে নির্মিত একটি বিভাগে চিকিৎসাধীন রয়েছেন ওই রোগী।

যা জানা গেল ভাইরাসটি নিয়ে

ভাইরাসটি নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, এটি এক বিশেষ ধরনের বসন্ত। জলবসন্ত বা গুটিবসন্তের প্রতিকার থাকলেও এ ভাইরাস এতই বিরল যে এখন পর্যন্ত আক্রান্তদের সুস্থ করতে নির্দিষ্ট কোনো চিকিৎসাপদ্ধতি জানা নেই চিকিৎসকদের।

বিশেষজ্ঞরা আরও বলছেন, মূলত পশ্চিম ও মধ্য আফ্রিকার কিছু দেশে এ ভাইরাসের সন্ধান পাওয়া যায়। তবে নাম ‘মাঙ্কি পক্স’ হলেও একাধিক বন্যপ্রাণীর মাধ্যমে ছড়াতে পারে এ ভাইরাস। এটি সবচেয়ে বেশি ছড়ায় ইঁদুরের মাধ্যমে। এ ভাইরাসে আক্রান্তদের শরীরে প্রাথমিক উপসর্গের মধ্যে রয়েছে -জ্বর, মাথা যন্ত্রণা, পিঠ ও গায়ে ব্যথার মতো লক্ষণ। কাঁপুনি ও ক্লান্তি দেখা দিতে হবে। এরপর দেহের বিভিন্ন লসিকা গ্রন্থি ফুলে ওঠে। সঙ্গে ছোট ছোট ক্ষতচিহ্ন দেখা দিতে থাকে মুখে। ধীরে ধীরে পুরো শরীরে ছড়িয়ে পড়ে সেই ক্ষত।

বিশেষজ্ঞদের দাবি, আক্রান্ত ব্যক্তির কাছাকাছি থাকলে সংক্রমণের আশঙ্কা বাড়তে পারে। শ্বাসনালী, ক্ষত স্থান, নাক, মুখ কিংবা চোখের মাধ্যমে এই ভাইরাস প্রবেশ করতে পারে সুস্থ ব্যক্তির দেহে। আক্রান্তের ব্যবহার করা পোশাক থেকেও হতে পারে সংক্রমণ।

ব্রিটেনের স্বাস্থ্য বিভাগ সূত্রে খবর, ‘মাঙ্কি পক্স’-এ আক্রান্ত ওই ব্যক্তি হাসপাতালে ভর্তির আগে কার কার সংস্পর্শে এসেছেন, তা খুঁজে বের করার প্রক্রিয়া শুরু হয়েছে।

২৯৪ বার ভিউ হয়েছে
0Shares