শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
পঞ্চগড়ে আগাম শীতের বার্তা,অনুভুতি হচ্ছে শীতের ছোঁয়া

পঞ্চগড়ে আগাম শীতের বার্তা,অনুভুতি হচ্ছে শীতের ছোঁয়া

পঞ্চগড় : দেশের সর্বউত্তরের জেলা পঞ্চগড়। হিমালয় পাদদেশে অবস্থিত হওয়ায় এই জেলায় শীতের আগমন আগাম ঘটে। সন্ধা শুরু হলেই উত্তরের হিমেল হাওয়ায় জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা অনুভুতি হয় শীত,আর মধ্য রাতের পর থেকেই সকাল পর্যন্ত কুয়াশার চাদরে ঢাকা থাকে গোট জেলায়। আর কুয়াশায় শিশিরে ভেজা থাকে লতাপাতা।
এজেলায় শীত যেমন আগে আসে তেমনি শীত পরে যায়। এদিকে তেঁতুলিয়া আবহাওয়া অফিস জানায়, আগাম শীতের অনুভুতির কারনে তাপমাত্রা কমতে শুরু করেছে। তবে নভেম্বরের শুরুতে শীতের মাত্রা আরও বাড়বে বলে জানায় আবহাওয়া পর্যবেক্ষন কর্মকর্তা।
কুয়াশায় আচ্ছন্ন ভোরের সুর্যদয়ের আফছা আফছা সোনালী আলোয় ভরা হিমালয় পাদদেশে অবস্থিত উত্তরের জেলা পঞ্চগড়। হিমালয়ের খুব কাছাকাছি হওয়ায় এ জেলায় শীতের আগমন আগাম ঘটে। হিমালয় থেকে বয়ে আসা হিমেল হাওয়ায় জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। তাই শীতের অনুভুতি এখন গোটা জেলায়।
প্রতি বছরের ন্যয় এবারও আগাম শীত পড়েছে এ জেলায়। সন্ধা হলেই শীতের ছোঁয়ায় শিক্ত এ জেলার মানুষ। আর মধ্যরাতের পর থেকে সকাল পর্যন্ত কুয়াশায় ঘেরা শহর থেকে গ্রামঞ্চলের রাস্তাঘাট,দেখা গেছে ভোরের শিশিরে ভেজা দোলে ক্ষেত আর সুবুজ গাছ গাছলা।
স্থানীয়রা জানায়, এবার বর্ষা শেষ না হতেই শীতের আভাস, সন্ধা থেকে সকাল পর্যন্ত শীতের আমেজ অনুভব হচ্ছে। মধ্য রাতে কাথা গায়ে নিয়ে থাকতে হয়, তবে গত বারের তুলনায় এবার আগাম শীত পড়তে শুরু করেছে।
তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান,’আজ সকাল ৯ টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৮ দশমিক ০৩ ডিগ্রি সেলসিয়াস।
পঞ্চগড় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষক কর্মকর্তা আরো বলেন,হিমালয় থেকে বয়ে আসা হিমেল হাওয়ায় শীতের আগমন ঘটে। আগাম শীতের অনুভুতির কারনে তাপমাত্রা কমতে শুরু করেছে। প্রতিদিন গড় সর্বনিম্ন তাপমাত্রা ২০ থেকে ১৮ ডিগ্রি সেলসিয়াস উঠানামা করছে।

১১৫ বার ভিউ হয়েছে
0Shares