সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বোদায় বাদাম চাষের বাম্পার ফলনের সম্ভাবনা

বোদায় বাদাম চাষের বাম্পার ফলনের সম্ভাবনা

বোদা (পঞ্চগড়) প্রতিনিধিঃ পঞ্চগড়ের বোদায় বাদাম চাষের বাম্পার ফলনের সম্ভাবনা দেখা যাচ্ছে। উপজেলার বাদাম ক্ষেত গুলো সবুজে দোল খাচ্ছে। বিস্তৃণ মাঠ জুড়ে বাদামের ক্ষেত দেখে কৃষকের মনে রঙ্গিন স্বপ্ন। উপজেলার প্রায় সব কয়েকটি ইউনিয়নের কমবেশি বাদাম চাষ হয়েছে। তবে সবচেয়ে বেশি বাদাম চাষ হয়েছে মাড়েয়া বামনহাট, বেংহারি বনগ্রাম, কাজলদিঘী কালিয়াগঞ্জ ও বড়শশী ইউনিয়নে। বর্তমানে এ উপজেলায় বাদাম চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এ উপজেলার কৃষকরা অন্যান্য আবাদের চেয়ে বাদাম চাষের দিকে একটু বেশি ঝুকে পড়েছে। কারণ স্বল্প পরিশ্রমে অধিক লাভের আশায়। বাদাম চাষে শুধু আগাছা নিড়ানী ছাড়া তেমন কোন পরিশ্রম করতে হয় না কৃষকদের। তাছাড়া বাজারে বাদামের মুল্য ভালো থাকায় অনেক কৃষক বাদাম চাষ ধরে রেখেছেন। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি মোৗুসুমে বাদাম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার হেক্টর। কিন্তু লক্ষ্যমাত্রার চেয়ে ২শত হেক্টর জমিতে বেশি বাদাম চাষ হয়েছে। কথা হয় বোদা সদর ইউনিয়নের নয়াদিঘী এলাকার বাদাম চাষী নুরনবী এর সাথে। তিনি জানান, প্রতি বছর সে বাদাম চাষ করে থাকেন।

এবারও তিনি ২ একর জমিতে বাদাম চাষ করেছেন। বাদামের ক্ষেতগুলো ফলে ভরে উঠেছে। আর এক মানের মধ্যে বাদাম উত্তোলন শুরু হবে। অন্যান্য বছরের মত তিনি এবারও বাদাম চাষে লাভবান হবেন বলে আশা প্রকাশ করেছেন। এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ জানান, বাদাম চাষের জন্য এ উপজেলার মাটি উপযোগী হওয়ায় এ অঞ্চলের কৃষকরা বাদাম চাষের দিকে ঝুকে পড়েছেন। আবহাওয়া অনুকুলে থাকলে চলতি মৌসুমে বাদাম চাষের বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

৩৩ বার ভিউ হয়েছে
0Shares