সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বোদায় ভুট্টার দ্বিগুণ দাম পেয়ে খুশি কৃষকরা

বোদায় ভুট্টার দ্বিগুণ দাম পেয়ে খুশি কৃষকরা

মোঃ ফেন্সি আক্তার, বোদা (পঞ্চগড়) প্রতিনিধি : পঞ্চগড়ের বোদায় এ বছর ভুট্টার বাম্পার ফলন হয়েছে। বাজারে ভুট্টার ব্যাপক চাহিদা থাকায় ভালো দামও পাচ্ছেন এ উপজেলার কৃষকরা।

গত বছর প্রতি বস্তা (৮০ কেজি) ভুট্টা বিক্রি হয় ৯০০ টাকা থেকে ১০০০ টাকায়। এ বছর কৃষকরা পাচ্ছেন ১হাজার ৮শত থেকে ২ হাজার টাকা পর্যন্ত। ফলে দ্বিগুণ দাম পেয়ে খুশি এ উপজেলার ভুট্রাচাষীরা। উপজেলা অফিস সূত্রে জানা যায়, গত বছরের চেয়ে চলতি বছরে এ উপজেলায় ভুট্টার আবাদ কম হয়েছে। এ বছর ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিলো ৫ হাজার ১শত হেক্টর। আবাদ হয়েছে ৪ হাজার ৫ হেক্টর জমিতে। গত বছর ভুট্রার দাম না থাকায় চলতি বছরে ভুট্রা চাষ কমে গেছে। সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ইতোমধ্যেই অনেক ক্ষেত থেকে ভুট্টার মোচা তোলা হয়ে গেছে।

কোথাও কৃষকেরা মোচা সংগ্রহ করছেন, আবার অনেকেই ব্যস্ত রয়েছেন মাড়াইয়ের কাজে। এসময় কৃষকেরা জানান, গত বছরের চেয়ে দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে ভূট্টা। ফলনও হয়েছে একর প্রতি ৩ মেট্রিক টনেরও বেশি। এ বছর ভালো ফলনের সঙ্গে ভালো দাম পাওয়ায় আগামীতে ভুট্টা চাষ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা দেখছেন এ উপজেলার ভুট্রাচাষীরা। উপ-সহকারী কৃষি কর্মকর্তারা জানান, দেশে বাণিজ্যিকভাবে মাছ চাষ ও গবাদিপশু লালন-পালন বেড়েছে।

মাছ ও গবাদিপশুর খাবার তৈরিতে সবচেয়ে বেশি প্রয়োজন পড়ছে ভুট্টার। তাই ভুট্টার চাহিদাও থাকছে সব সময়। এ কারণে দামটা বেড়েছে। চাষিরাও লাভবান হচ্ছেন। ভুট্টা চাষে আগ্রহও বাড়ছে। এ বিষয়ে কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নের ভুট্রাচাষী স্বপন কুমার জানান, তিনি এ বছর ৩ একর জমিতে ভুট্টার আবাদ করেছেন। এতে খরচ হয়েছে ৮০ হাজার টাকা। ফলন ভালো হওয়ায় তিনি খরচ বাদে লাভ করেছেন এক লাখ টাকারও বেশি। আগামী তিনি আরো বেশি ভুট্রা চাষ করতে আগ্রহী হয়েছে। এ ব্যাপরে উপজেলা কৃষি অফিসার আল মামুন অর রশিদ বলেন, এ উপজেলার মাটি ভুট্টা চাষের জন্য উপযোগী। তাই ভালো উৎপাদনের জন্য চাষিরা যেন ভালো বীজ পান, সেটা কৃষি বিভাগ থেকে নিশ্চিত করা হয়েছে। এ বছর ভুট্টার বাজারও ভালো। উৎপাদনও হয়েছে ভালো। আমরা আশা করছি আগামী বছর ভুট্টা চাষ আরও বাড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

৪২ বার ভিউ হয়েছে
0Shares