শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
গ্রুপিংয়ে কুড়িগ্রাম জেলা বিএনপি এখন ক্ষয়িষ্ণু দল পাল্লা দিয়ে গঠিত হচ্ছে পাল্টাপাল্টি কমিটি

গ্রুপিংয়ে কুড়িগ্রাম জেলা বিএনপি এখন ক্ষয়িষ্ণু দল পাল্লা দিয়ে গঠিত হচ্ছে পাল্টাপাল্টি কমিটি

কুড়িগ্রাম প্রতিনিধি : কেন্দ্রীয় বিএনপির তদারকি না থাকায় কুড়িগ্রাম জেলা বিএনপির গ্রুপিং এর মাত্রা দিন দিন বেড়েই চলেছে। কমিটি পাল্টা কমিটি গঠন করে সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের কর্তৃত্ব জাহির করছেন । ফলে সাধারণ সমর্থকরা জেলা বিএনপির রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। বর্তমানে কুড়িগ্রাম জেলা বিএনপি একটি ক্ষয়িষ্ণু দলে পরিণত হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে দলটির ভরাডুবি প্রায় নিশ্চিত।

জানা গেছে, ২০১৫ সালের ৪ নভেম্বর কুড়িগ্রাম জেলা বিএনপি সম্মেলনের মাধ্যমে কমিটি গঠিত হয় কমিটির সভাপতি বিশিষ্ট ব্যবসায়ী তাসভীর উল ইসলাম ও সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানা নির্বাচিত হন এবং ১৫১ বিশিষ্ট কমিটি ২ বছরের জন্য গঠন করা হয়। কমিটি গঠনের পর কিছুদিন যেতে না যেতে সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে ব্যক্তিগত দ্বন্দ্ব দলের মধ্যে ছড়িয়ে পড়ে। শুরু হয় দলের মধ্যে বিভক্তি। বর্তমানে জেলা বিএনপির ৯টি উপজেলা ও ৩ পৌর বিএনপিতে গ্রুপিং চরমে। যা গ্রাম পর্যন্ত বিস্তৃত।

কুড়িগ্রাম সদর উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও রাজশাহী নিউ ডিগ্রি কলেজ সংসদের জিএস ফিরোজ রহমান জানান, নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং সরকারের পদত্যাগের দাবিতে বিএনপি এক দফার আন্দোলন চলছে। বৃহত্তর আনন্দোলনে জেলা বিএনপির এই বিভক্তি নেতাকর্মীদের কাম্য নয়। এখনি সময় একটি শক্তিশালী জেলা কমিটি গঠন করে একদফার আনন্দোলনে কুড়িগ্রাম বিএনপিকে সক্রিয় করা।

আগামী নির্বাচন যে ফর্মে হোক না কেন কুড়িগ্রামে বিএনপিতে যেভাবে গ্রুপিং চলছে তাতে নির্বাচনে ভালো কিছু আশা করা যায় না। বিএনপিকে গ্রুপিং থেকে মুক্ত করে নতুন কমিটির মাধ্যমে দলকে পরিচালনা করা ও কেন্দ্রে তদারকি থাকলে চারটি আসনেই জয় লাভের সম্ভাবনা রয়েছে।

কুড়িগ্রাম জেলা ছাত্রদলের সাবেক সভাপতি আবু দারদা হেলাল জানান, কুড়িগ্রাম জেলা বিএনপিতে চরম গ্রুপিং থাকায় সভাপতি ও সাধারণ সম্পাদক বিভক্ত দুই পার্টি অফিস থেকে দায়সারা ভাবে লোকদেখানো বিএনপির কর্মসূচি পালন করছে। পুলিশ প্রশাসন ও সরকারি দল আওয়ামী লীগের সাথে সমঝোতা করে বিএনপি কর্মসূচি পালন করায় কুড়িগ্রামে আন্দোলনে কোন গতি নেই। আন্দোলন করতে গিয়ে সারাদেশে বিএনপির হাজার হাজার নেতা কর্মীর বিরুদ্ধে হয়রানি মূলক মামলা থাকলেও পুলিশ প্রশাসনের সাথে সমঝোতা থাকায় কুড়িগ্রামের আন্দোলনের জন্য নেতাকর্মীরা নিরাপদে রয়েছেন। অতীতে বকধার্মিক রাজনীতিবিদ বিএনপির নাম ভাঙিয়ে লুটপাট করেছে এবং পার্টিতে পরিবার তন্ত্র কায়েম করেছে। তারা ছাড়া যারা সুষ্ঠু ধারার রাজনীতি করতে চায় তারা বর্তমানে নিষ্ক্রিয়‌।

কুড়িগ্রাম জেলা বিএনপির সহ-সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয় সাবেক ছাত্রনেতা, কুড়িগ্রাম পৌরসভার ধানের শীষ প্রতীকের মেয়র প্রার্থী সহকারী অধ্যাপক শফিকুল ইসলাম বেবু জানান, জেলা বিএনপির ২ বছর মেয়াদের কমিটি অনেক আগেই উত্তীর্ণ হয়েছে। কমিটি মেয়াদ উত্তীর্ণ হওয়ার ৮ বছর অতিবাহিত করছে। দলীয় শৃঙ্খলা ফেরানো,গ্রুপিং নিরসন, দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে জেলা বিএনপি’র সিনিয়র সহ সভাপতি আবু বকর সিদ্দিক কুড়িগ্রাম পৌরসভার মেয়র পদে প্রার্থী হওয়া এবং পরবর্তীতে দল থেকে বহিষ্কার হওয়ার পরেও সিনিয়র সহ সহ সভাপতি পদ ব্যবহার করা সহ নানান অসঙ্গতি দূর করার লক্ষ্যে কেন্দ্রীয় বিএনপির দপ্তরের মাধ্যমে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কে অবহিত করেছেন। তিনি আশা করছেন কুড়িগ্রাম জেলা বিএনপির গ্রুপিং দ্রুত নিরসন হবে।

কুড়িগ্রাম জেলা বিএনপির সহ-সভাপতি মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, যেভাবে পাল্লা দিয়ে উপজেলা ও ইউনিয়নে পাল্টাপাল্টি কমিটি গঠন করছে। যা দলের জন্য অশনি সংকেত ডেকে আনবে। কুড়িগ্রাম জেলা বিএনপিতে এ অবস্থা বিরাজ করলে যারা সম্মানের জন্য রাজনীতি করতে চায় তারা নিষ্ক্রিয় হবে এবং দল ক্ষতিগ্রস্ত হবে। দলের এহেন পরিস্থিতি নিরসনে কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপ কামনা করেন।

এ প্রসঙ্গে জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানা বলেন জেলা বিএনপির সভাপতি ইসলাম নিজের দলকে দ্বিখন্ডিত করে শহরের অদূরে পার্টি অফিস খুলেছেন এবং কিছু দলীয় নেতাদেরকে তার ব্যক্তিগত কাসেম ফাউন্ডেশন এর কর্মচারী বানিয়ে দল পরিচালনা করছে। তিনি বর্তমান দলীয় কর্মসূচিতে প্রায় অনুপস্থিত থাকেন। যা দলের জন্য অনভিপ্রেত।

জেলা বিএনপি’র সভাপতি তাসভীর উল ইসলাম বলেন, দলীয় গঠনতন্ত্র উপেক্ষা করে সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানা একের পর এক কমিটি করে যাচ্ছেন।যা দলীয় শৃঙ্খলা পরিপন্থী।এ ব্যাপারে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও মহাসচিব বরাবরে জন্য পত্র ।দিয়েছি।আশা করছি দল এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবে।

১৭২ বার ভিউ হয়েছে
0Shares