শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
অযতœ-অবহেলায় নৌ-এ্যাম্বুলেন্স

অযতœ-অবহেলায় নৌ-এ্যাম্বুলেন্স

পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালীতে দূর্গম চরাঞ্চলের জরুরী ও গর্ভবতী মা’য়েদের পরিবহনের সুবিধার্থে স্বাস্থ্য কমপ্লেক্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র উপহার নৌ-এ্যাম্বুলেন্সটি অযতœ আর অবহেলায় নষ্ট হচ্ছে। দীর্ঘ ৩বছরেও নৌ-এ্যাম্বুলেন্সটি চরাঞ্চলের কোন জরুরী রোগীকে পরিবহন করতে পারেনি। চরাঞ্চলের মানুষ জানেন না তাদের জরুরী সেবার জন্য নৌ-এ্যাম্বুলেন্স রয়েছে। তবে স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তার দাবী নৌ-এ্যাম্বুলেন্সটি সচল রাখার চেষ্টা চলছে।

সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রে জানা যায়, পটুয়াখালী-৩ দশমিনা-গলাচিপা আসনের সংসদ সদস্য এসএম শাহজাদা সাজু এমপি’র দশমিনা উপজেলার যোগাযোগ বিছিন্ন চরাঞ্চলের মানুষের জরুরী স্বাস্থ্য সেবা ও গর্ভবতী মায়েদের পরিবহনে ২০২০সালের ১৪জানুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে উপহার হিসাবে স্বাস্থ্য কসপ্লেক্সে শীততাপ নিয়ন্ত্রিত একটি অত্যাধুনিক নৌ-এ্যাম্বুলেন্স প্রদান করেন। এ্যাম্বুলেন্স প্রদানের ৩বছরেরও বেশি সময় অতিবাহিত হলেও এখনো কোন চরাঞ্চলের রোগীকে পরিবহন করতে পারেনি এ্যাম্বুলেন্সটি।

এবিষয়ে যোগাযোগ বিছিন্ন চরবোরহান ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নজির আহমেদ সরদার জানান, চরাঞ্চলের জরুরী রোগী পরিবহনের জন্য প্রধানমন্ত্রী নৌ-এ্যাম্বুলেন্স প্রদান করেছেন সেটা আমাদের জানা নেই। তিনি আরও বলেন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমি জানিনা জরুরী সেবার জন্য নৌ-এ্যাম্বুলেন্স রয়েছে আর ইউনিয়নের জনগন জানবে কিভাবে।

এবিষয়ে দশমিনা সদর ইউনিয়ন পরিষদের ৯নম্বর ওয়ার্ডের সদস্য বেল্লাল হোসেন বলেন, আমাদের জানা নেই জরুরী সেবার জন্য দশমিনা স্বাস্থ্য কমপ্লেক্্ের নৌ-এ্যাম্বুলেন্স রয়েছে।

এবিষয়ে দশমিনা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোস্তাফিজুর রহমান জানান, এ্যাম্বুলেন্সটি পাওয়ার পর চরাঞ্চলের মানুষকে জানিয়ে দেওয়া হয়েছিল। তিনি আরো জানান, তৈল খরচ বেশি বলে চরাঞ্চলের মানুষ নৌ-এ্যাম্বুলেন্সের সাহায্য নিচ্ছেন না। তাই কোন রোগীকে পরিবহন করা সম্ভব হচ্ছেনা। তিনি জানান, স্বাস্থ্য সেবার কাজে তেতুলিয়া নদী পাড়ি দিয়ে চরাঞ্চলে যেতে দুই একবার নৌ-এ্যাম্বুলেন্সটি ব্যবহার করা হয়েছিল।

এবিষয়ে স্থানীয় সংসদ সদস্য ও নৌ-পরিবহন মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এসএম শাহজাদা সাজু এমপি জানান, এত জনগুরুত্বপূর্ন একটি নৌ-এ্যাম্বুলেন্স কেন ৩বছরেরও বেশি সময় ধরে অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে এই বিষয়ে খোঁজ খবর নেয়া হচ্ছে।

২০ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS