বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ভোলার-তজুমদ্দিনে সাড়ে ৩ কোটি টাকা ব্যায়ে চাঁদপুর বিদ্যালয়ের দৃষ্টিনন্দন একাডেমী ভবন ও পাঠাগার উদ্বোধনের অপেক্ষায়

ভোলার-তজুমদ্দিনে সাড়ে ৩ কোটি টাকা ব্যায়ে চাঁদপুর বিদ্যালয়ের দৃষ্টিনন্দন একাডেমী ভবন ও পাঠাগার উদ্বোধনের অপেক্ষায়

ভোলা প্রতিনিধিঃ ভোলা-তজুমদ্দিনের চাঁদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন ও দৃষ্টিনন্দন পাঠাগারের নির্মাণ কাজ শেষ হয়েছে। নবনির্মিত ভবন ও পাঠাগারটি এখন শুধু উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

উপসহকারী প্রকৌশলী মনির হোসেন জানান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নে সাড়ে ৩ কোটি টাকা ব্যয়ে বিদ্যালয়ের একাডেমিক ভবনটি নির্মাণ করেন ঠিকাদারী প্রতিষ্ঠান ইলিয়ান এন্টারপ্রাইজ নির্মান কাজ শেষ করেন। শিক্ষা প্রকৌশল দপ্তর উপজেলা পর্যায়ে পাঁচ তলা বিশিষ্ট অত্যাধুনিক একাডেমিক ভবন নির্মাণের প্রকল্প গ্রহণ করেন। সে অনুযায়ী প্রথম অত্যাধুনিক একাডেমিক ভবন হিসেবে তজুমদ্দিনে চাঁদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের ভবনের কাজ সম্পন্ন হয়। ভবনটিতে লিফ্টের পাশাপাশি শারীরিক প্রতিবন্ধীদের জন্য রয়েছে বিশেষ ধরনের সিঁড়ির ব্যবস্থা। এছাড়াও ভবনটিতে বসানো হয়েছে আধুনিক বিশেষ ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল। যেটি ব্যবহারের ফলে ৩০% বিদ্যুৎ খরচ কম হবে। ২৫ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় একটি প্রতিনিধিদল একাডেমিক ভবনের কাজ পরিদর্শন শেষে চলতি এসএসসি পরীক্ষার আগেই শিক্ষা প্রকৌশল দপ্তর ভবনটি স্কুল কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করেন। অন্যদিকে বিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ও প্রধান শিক্ষকের (ভারপ্রাপ্ত) একক প্রচেষ্টায় সাত শতাধিক বই নিয়ে গড়ে তোলা হয়েছে “এম পি শাওন পাঠাগার” । পাঠাগারটিতে রয়েছে দেশের স্বনামধন্য বিভিন্ন লেখকদের বই। পাঠাগারটিতে রয়েছে উল্ল্যেখযোগ্য ভোলা জেলাসহ ৬৪ জেলার মুক্তিযুদ্ধের ইতিহাস, বঙ্গবন্ধ, শেখ রাসেল, প্রধানমন্ত্রী ও স্বাধীনতা যুদ্ধের দলিল বিষয়ের দুশতাধিক বই । স্কুলের অত্যাধুনিক ভবন ও দৃষ্টিনন্দন পাঠাগারটি ১৯ মে ভোলা-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব নুরুন্নবী চৌধুরী শাওন উদ্বোধন করার কথা রয়েছে। উদ্বোধনের পরই বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের জন্য সরকারি ছুটি ছাড়া বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে পাঠাগারটি।

ভোলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আবু সালেহ মোঃ নুর নবী জানান, নের চাঁদপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন ও দৃষ্টিনন্দন পাঠাগারের নির্মাণ কাজ শেষ হয়েছে। এখন সামান্য রংয়ের কাজ চলছে, তবে এস এস সি পরীক্ষার জন্য খুলে দেয়া হয়েছে। কিছুদিনের মধ্যে এটি আনুষ্ঠানিক উদ্ধোধন করে হস্তান্তর করা হবে।

৩২ বার ভিউ হয়েছে
0Shares