শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
দুর্গাপুরে পাতি লাউডগা সাপ উদ্ধার,গোপালপুর পাহাড়ি বনে অবমুক্ত

দুর্গাপুরে পাতি লাউডগা সাপ উদ্ধার,গোপালপুর পাহাড়ি বনে অবমুক্ত

কলিহাসান,দুর্গাপুর(নেত্রকোণা)প্রতিনিধি: নেত্রকোণার দুর্গাপুর পৌরসদরের সাধুপাড়া এলাকা থেকে একটি বিষধর ‘পাতি লাউডগা’ সাপ উদ্ধার করা হয়। রবিবার(১৭ জুলাই) বেলা পৌনে ২টার দিকে ওই এলাকার দেবল রায়ের বাসার আলনার নিচ থেকে এ সাপটিকে উদ্ধার করে বন্যপ্রাণি প্রেমি আমিন খান নামের এক যুবক। পরে রেঞ্জ অফিসের বন প্রহরি ফারুক আহমেদ উপস্থিতিতে সাপটি সদর ইউনিয়নের গোপালপুর পাহাড়ি এলাকায় অবমুক্ত করা হয়।

এ বিষয়ে বন্যপ্রাণি প্রেমিক আমিন খান জানান, ‘আজ রোববার দুপুরে সাপটি উদ্ধার করে বিকেলে সেটি গোপালপুর বনে অবমুক্ত করা হয়েছে।’আমাকে থানা পুলিশ খবর দিয়ে বাড়ি থেকে নিয়ে আসে। আমি বেশকয়েকটি অজগর সাপ ধরে,বনে অবমুক্ত করেছি। আশপাশ এলাকায় কোন সাপ লোকালয়ে চলে আসলে,সবাই আমাকে ডাকে। তাই কৌশলে সাপকে ধরতে এগিয়ে যাই। এ বিষয়ে তাঁর কোন ধরণের প্রশিক্ষণ নেই বলেও তিনি জানান।

উপজেলা ফরেস্ট রেঞ্জ কর্মকর্তা সাইদুল ইসলাম বলেন, ‘অবমুক্ত করা পাতি লাউডগা সাপটি পঙ্খিরাজ সাপের মতো দেখতে। সাপটি লম্বায় পাঁচ ফুটের মতো।পাতি লাউডগা সাপটির ইংরেজি নাম(Ahaetulla nasuta) আর বৈজ্ঞানিক(Common vine snake) সুবজ পাতা রঙের। মাথার নিচে সাদা-কালো আকৃতির চিহ্ন রয়েছে। মুখটি দেখতে অনেকটা চেপ্টা। তবে, ঝোঁপঝাঁড়ের পরিমাণ কমে আসায় এরা লোকালয়ে বেরিয়ে আসছে।’

২৫ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS