শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ডিজেল-সারের দাম বাড়ায় কুড়িগ্রামের কৃষকের মাথায় হাত

ডিজেল-সারের দাম বাড়ায় কুড়িগ্রামের কৃষকের মাথায় হাত

বুলবুল ইসলাম,কুড়িগ্রাম প্রতিনিধিঃ আমনের এই ভরা মৌসুমে ইউরিয়া সারের দাম কেজিতে ৬ টাকা বাড়ানোর পর ডিজেলের দাম বৃদ্ধিতে দুশ্চিন্তায় পড়েছেন কুড়িগ্রামের কৃষকরা।  এতে উৎপাদন খরচ ও পরিবহন খরচ দুটোই বাড়বে বলে আশঙ্কা জানিয়েছেন তারা।

কুড়িগ্রাম সদর উপজেলার হলোখানা ইউনিয়নের কয়েকজন কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, সারের দাম কেজিতে ৬ টাকা বেড়ে যাওয়ায় প্রতি বিঘায় খরচ বাড়বে ৫৫০ টাকা। অন্যদিকে তেলের দাম বেড়ে যাওয়ায় সেচ খরচ প্রতি বিঘায় প্রায় ৩০০ থেকে ৪০০ টাকা বাড়বে।

এক একর জমিতে এবার আমন আবাদ করেছেন হলোখানার কৃষক আঃ কুদ্দুস। আগে তার এক একরে জমি চাষ ও সেচে খরচ পড়তো প্রায় সাড়ে ৪ হাজার টাকার মতো। জ্বালানি ও সারের দাম বেড়ে যাওয়ায় তার খরচ বাড়বে প্রায় ২ থেকে আড়াই হাজার টাকা।

কৃষক হোসেন আলী বলেন, ‘সার ও তেলের দাম বাড়ায় এখন চাষাবাদ ছেড়ে দিতে হবে। কারণ ফলন উৎপাদন ব্যয় বাড়ছে অন্যদিকে কৃষক তার ফসলের ন্যায্য দাম পাচ্ছে না। কৃষক যদি ধান চাষ না করে, তাহলে দেশের অবস্থা তো অনেক খারাপ হয়ে যাবে।

কৃষকরা আরো জানান, এবার বৃষ্টি কম হওয়ায় সেচের ওপর নির্ভর করতে হচ্ছে আমন চাষ। এর মাঝে বেড়েছে সারের দাম। এবার অকল্পনীয় দাম বাড়ল ডিজেলের। এ অবস্থায় ধান উৎপাদনের খরচ উঠানো নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন তারা।সব মিলে তারা কৃষক কে বাঁচাতে  সরকারের সুদৃষ্টি আকর্ষণ করেছে।

২৮ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS