মঙ্গলবার- ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
রাত পোহালেই বুধবার সকালে বাঁশখালী চাম্বল ইউপি’র কাংখীত নির্বাচন।

রাত পোহালেই বুধবার সকালে বাঁশখালী চাম্বল ইউপি’র কাংখীত নির্বাচন।

এনামুল হক রাশেদী, বাঁশখালী(চট্টগ্রাম) প্রতিনিধিঃ আজ ১১ অক্টোবর মঙ্গলবার রাত পোহালেই কাল ১২ অক্টোবর’২২ ইং বুধবার চাম্বল ইউপি’র বহুল প্রত্যাশিত ইউপি নির্বাচন। চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলার ১৫ টি ইউনিয়নে নির্বাচন কমিশন কতৃক ঘোষিত দেশব্যাপী সর্বশেষ তফশীলে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও নানান নাটকীয়তায় গত ১৫ জুন’২২ ইং ১৪ টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হলেও চাম্বল ইউপি’র নির্বাচন প্রচারনার মাঝপথেই স্থগিত হয়ে যায়। এরপর গত ১৪ জুলাই নতুন করে নির্বাচনের সময় নির্ধারণ করলেও তাও বিচার বিভাগের রায়ে বন্ধ হয়ে যায়। এভাবে একে একে ৩ বার নির্বাচন বন্ধ হয়ে যাওয়ার পর অবশেষে সেই কাঙ্ক্ষিত নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আগামীকাল ১২ অক্টোবর বুধবার। একে একে ৩ বার নির্বাচনের তারিখ ঘোষনা, বারবার প্রার্থীদের প্রচারনায় প্রার্থীরা শারিরীক অর্থিকভাবে ক্লান্ত ও হয়রানীর শিকার হলেও আগামীকালকের নির্বাচন নিয়ে প্রার্থী ও ভোটারদের মধ্যে বিন্দুমাত্র তার নেতিবাচক প্রভাব পরিলক্ষিত হয়নি, বরংচ আগামীকাল বুধবার চাম্বল ইউপি নির্বাচন নিয়ে ইউনিয়নের প্রার্থী, ভোটারদের পাশাপাশি উপজেলার প্রত্যন্ত জনপদের মানুষের কৌতুহল লক্ষ্য করা যাচ্ছে।
এদিকে নির্বাচনকে সুষ্ঠ, সৃশৃংখল ও সুচারুরুপে সম্পন্ন করার জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন বাঁশখালী উপজেলা নির্বাহি কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী ও থানা নির্বাচন অফিসার রকর চাকমা।
চাম্বল ইউনিয়নে ভোটারের সংখ্যা ২৫,৫৯০ জন, পুরুষ ভোটার ১৩,৮৫২ ও মহিলা ভোটার ১১,৪৩৮ জন। ভোট কেন্দ্র রয়েছে ১০ টি। চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধিতা করছেন ৪ জন। বর্তমান চেয়ারম্যান আলহাজ্ব মুজিবুল হক চৌধুরী এবারো দলীয় মনোনয়ন পেয়ে নৌকা প্রতিক নিয়ে নির্বাচনের অন্যতম জনপ্রিয় প্রার্থী হিসাবে মাঠে আছেন। অন্য ৩ জন হচ্ছেন, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল কাদের চৌধুরী(অানারস), সাহেদা বেগম নুরী(চশমা), এরশাদুর রহমান(মটর সাইকেল)। ৯ জন সাধারন সদস্য পদের জন্য ৯ ওয়ার্ড থেকে প্রতিদ্বন্ধিতা করছেন ৪১ জন সাধারন সদস্য পদপ্রার্থী। ৩ টি সংরক্ষিত মহিলা সদস্য পদের জন্য প্রতিদ্বন্ধিতা করছেন ৯ জন প্রার্থী।
ইতিমধ্যেই শেষ হয়েছে প্রার্থীদের প্রচার প্রচারনা। এখন থমথমে পরিস্থিতিতে চলছে প্রার্থীদের সমর্থক ও সাধারন ভোটারদের চুলছেড়া বিশ্লেষন। চাম্বল ইউপি নির্বাচন নিয়ে হিসাব-নিকাশে ব্যস্ত সময় কাটাচ্ছে অন্যান্য ইউনিয়নের উৎসুক জনতাও। অনেক নাটকীয়তার জন্ম দেওয়া চাম্বল ইউনিয়নের নির্বাচনে কে হবেন নতুন কান্ডারী, কে হাসবেন শেষ হাসি, এ নিয়ে হিসাব-নিকাশে মুহুর্তে মুহুর্তে রং পাল্টালেও একেবারে শেষ পর্যায়ে এসে বাজিমাৎ করতে চলেছে বর্তমান চেয়ারম্যান নৌকা প্রতিকের প্রার্থী আলহাজ্ব মুজিবুল হক চৌধুরী। প্রচারনার মাঝপথে চাম্বলের নির্বাচনে দ্বিমুখী শক্তিশালী লড়াইয়ের ইংগীত মিললেও ১০ অক্টোবর সোমবার রাতে প্রচারনার শেষ জনসভায় অতীতের সকল বিতর্কিত কথা-বার্তা তার সরলতা স্বিকার করে চাম্বলের সর্বকালের সকল নেতৃবৃন্দের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানিয়ে দল-মতের উর্দ্ধে উঠে মানুষের সেবা ও উন্নয়নকে তাঁর জিবনের কাংখীত লক্ষ্যের প্রতিশ্রুতি প্রদান করে সর্বসাধারনের নিকট বিনয়ের সাথে সহযোগিতা কামনা করে মানুষের হৃদয় জয় করতে সক্ষম হয়েছেন বলে মনে হচ্ছে। রাতারাতি বর্তমান চেয়ারম্যানের ঘোর বিরোধীরাও চাম্বলের মত গুরুত্বপুর্ন জনপদকে সুশৃংখলভাবে নিয়ন্ত্রনের জন্য আলহাজ্ব মুজিবুল হক চৌধুরীর বিকল্প খুঁজে পাচ্ছেননা। শুধু তাই নয় পরিস্থিতি পর্যবেক্ষনকারী সাধারন নীরব ভোটারদের বৃহৎ একটি অংশ একেবারে শেষ পর্যায়ে এসে নৌকা প্রতীকের সমর্থনে ডেডিকেটেড হওয়ায় নৌকা প্রতিক নিয়ে আলহাজ্ব মুজিবুল হক চৌধুরী পুনরায় চেয়ারম্যান নির্বাচিত হওয়াটা সময়ের ব্যাপার মাত্র।
নির্বাচন অফিস সূত্রে জানা যায়, ইউনিয়নের ৯টি ওয়ার্ডের ১০টি ভোটকেন্দ্রে সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত ভোট চলবে। এই নির্বাচনে প্রথমবারের মতো ২৫ হাজার ৫’শ ৯০ জন ভোটার ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট প্রদান করবেন।
উপজেলা নির্বাচন কর্মকর্তা হারুন মোল্লা বলেন, নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতিটি কেন্দ্রে বিপুল সংখ্যক আইন শৃঙ্খলাবাহিনী সদস্যদের সাথে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সাঈদুজ্জামান চৌধুরী বলেন, ১২ অক্টোবর শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। অপ্রীতিকর ঘটনা এড়াতে র‌্যাব ও পুলিশের পাশাপাশি মাঠি থাকবে ম্যাজিস্ট্রেট।
৩৪ বার ভিউ হয়েছে
0Shares