বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
অবৈধভাবে পাহাড়ী ছরার মাটি কাটায় বাঁশখালীতে স্ক্যাভেটর ও ট্রাক জব্দ।

অবৈধভাবে পাহাড়ী ছরার মাটি কাটায় বাঁশখালীতে স্ক্যাভেটর ও ট্রাক জব্দ।

এনামুল হক রাশেদী, স্টাফ করেসপন্ডেন্টঃ পাহাড়ী ছরার পাড় থেকে অবৈধ ভাবে মাটি কাটার অপরাধে চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলা প্রশাসন অভিযান পরিচালনা করে  একটি স্ক্যাভেটর ও তিনটি ড্রাম ট্রাক জব্দ করা হয়েছে। মাটি কাটার সাথে জড়িত ভূমি দস্যুরা পালিয়ে গেলেও আটককৃত স্ক্যাভেটর ও ড্রাম ট্রাকগুলি স্থানীয় ইউপি সদস্যের জিম্মায় রাখা হয়েছে। বাঁশখালী উপজেলার চাম্বল ইউনিয়নে এ অভিযান পরিচালনা করা হয়।
২৮ নভেম্বর’২২ইং সোমবার দুপুর ৩.০০ টা হতে বিকেল ৪.৩০ ঘটিকা পর্যন্ত উপজেলা নির্বাহি প্রশাসন এ অভিযান পরিচালনা করেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট খোন্দকার মাহমুদুল হাসানের নেতৃত্বে উপজেলা প্রশাসনের একটি টীম চাম্বল ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের ছরার পাশ হতে অবৈধভাবে মাটি কাটার সময় একটি স্ক্যাভেটর ও তিনটি ড্রাম ট্রাক জব্দ করা হয়। এই সময় মোবাইল কোর্টের উপস্থিতি টের পেয়ে মাটিকাটার সাথে জড়িত লোকজন পালিয়ে যায়। আটককৃত স্ক্যাভেটর ও ড্রাম ট্রাক স্থানীয় ৫ নং ওয়ার্ডের ইউপিএম মোঃনুরুল হোসেনের জিম্মায় দেওয়া হয়।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট খন্দকার মাহমুদুল হাসান জানান, উপজেলার বিভিন্ন ইউনিয়নে নির্ভরযোগ্য সূত্রে সংবাদ পাওয়ার পর পর নিয়মিতভাবে অভিযান অব্যাহত থাকলেও এক শ্রেনীর অসামাজিক স্বার্থান্বেষী মহল গোপনে পাহাড় ছরার মাটি কাটা এবং বালু উত্তোলন করে অবৈধভাবে মাটি ও বালু বানিজ্য চালিয়ে যাওয়ার চেস্টা করছে। এর ফলে মারাত্বকভাবে পরিবেশের ভারসাম্যতা নষ্ঠ হচ্ছে। ছরার প্রাকৃতিক আচরন হারানো সহ বর্ষায় পাহাড় ভাঙ্গন এবং ছরার দুপাশ প্লাবিত হয়ে কৃষকদের চাষাবাদ ও শষ্যক্ষেতের মারাত্বক ক্ষতি সাধিত হচ্ছে। প্রাকৃতিক ভারসাম্যতা রক্ষা ও জনস্বার্থ রক্ষায় স্বার্থান্বেষী ভূমি দস্যুদের হীন অপতৎপরতা রোধে উপজেলা প্রশাসনের এ অভিযান অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন এসি ল্যান্ড ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট খন্দকার মাহমুদুল হাসান।
৩৮ বার ভিউ হয়েছে
0Shares