বুধবার- ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
নাটোরে বৃষ্টির জন্য নামাজ ব্যাঙের বিয়ে, প্রার্থনা 

নাটোরে বৃষ্টির জন্য নামাজ ব্যাঙের বিয়ে, প্রার্থনা 

নাটোর প্রতিনিধি : নাটোরে অব্যাহত তাপ প্রবাহে বিপর্যস্তরা বৃষ্টির জন্য চিলকা ইস্তিস্কার নামাজ , ব্যাঙের দিয়ে দেওয়া সহ নানাভাবে পাড়ায় পাড়ায় চাউল তুলে তাবারক রান্না করে সমবেত হয়ে প্রার্থনা করছে। ‌জেলার বিভিন্ন স্থানে শিশু কিশোরসহ বিভিন্ন বয়সী মানুষ অংশ নেয়।
দুপুরে নাটোরের লালপুরের কলস নগর এলাকায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায় করেন মুসল্লিরা এ সময় তারা আল্লাহর দরবারে বৃষ্টির জন্য দোয়া ও মোনাজাত করেন।
এছাড়া শহরতলী দিঘাপতিয়া, শহরের বড় হরিশপুর, বাগাতিপাড়া উপজেলা হাঁপানিয়া ও লালপুর উপজেলার নাগশোষা এলাকায় বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ের সহ প্রার্থনার দৃশ্য পড়ে। এ সময় তারা বিভিন্ন স্থানে সমবেত হয়ে ‘আল্লাহ মেঘ দে পানি দে ছায়া দেরে তুই’ এই গান গাইতে গাইতে পাড়ামহল্লা পরিদর্শন করে।
তাদের উৎসাহ দিতে বিভিন্ন বাড়ি থেকে চাউল দিয়ে প্রেরণা বারানোর চেষ্টা করে এলাকাবাসী। ‌ পরে সেই চাউল দিয়ে রান্না করা হয় তাবারক। ‌ ব্যাঙের বিয়ের মাধ্যমে অনুষ্ঠান সম্পন্ন হয়। ‌ অনেক জায়গায় করা হচ্ছে প্রার্থনা। এছাড়া এ সময় কিছু কিশোররা উঠানে গড়াগড়ি করে পানির প্রার্থনা করে তাদেরকে উৎসাহ দিতে পানি ছিটিয়ে দেয় নারীরা। বয়স্ক প্রবীণরা এই দৃশ্যে শৈশবে ফিরে যায় ্য অংশগ্রহণকারী শিশুরা জানায় বৃষ্টির জন্য তারা এই আচার অনুষ্ঠান পালন করছে। বিভিন্ন স্থান থেকে তোলা চাউল দিয়ে রান্না করার সারা পাড়ায় পৌঁছে দেয় অংশগ্রহণকারীরা।
১০৯ বার ভিউ হয়েছে
0Shares