বুধবার- ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তেতুলিয়ায় পরিত্যক্ত মর্টার শেল উদ্ধার, নিস্ক্রিয় করলো সেনাবাহিনী

তেতুলিয়ায় পরিত্যক্ত মর্টার শেল উদ্ধার, নিস্ক্রিয় করলো সেনাবাহিনী

পঞ্চগড় : পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বাংলাবান্ধা স্থলবন্দরে একটি পরিত্যক্ত মর্টাল সেল নিস্ক্রিয় করেছে সেনাবাহিনী।
বুধবার (২৭ ডিসেম্বর) দুপুরে বাংলাবান্ধা স্থলবন্দরের ফাকা যায়গায় মর্টার শেলটি ধ্বংস করে সেনাবাহিনীর রংপুর ৬৬ পদাতিক ডিভিশনের বিশেষজ্ঞ দল।
গত ২২ ডিসেম্বর মর্টার শেলটি উদ্ধার করে বিজিবি। ধারণা করা হচ্ছে মর্টার শেলটি মুক্তিযুদ্ধের সময়কার। বিজিবির বাংলাবান্ধা বিওপির কমান্ডার শফিকুল ইসলাম জানান, গত ২২ ডিসেম্বর বাংলাবান্ধা স্থলবন্দরের জয় ট্রেডার্স এর একটি পাথরের সাইটে মর্টার শেলটি নিয়ে একটি শিশু খেলছিল।
এ সময় স্থানীয়রা বিজিবিকে খবর দেয়। পরে তাদের একটি দল মর্টারশেলটি উদ্ধারের পর উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানালে তারা বোমাটি নিস্ক্রীয় করতে উদ্যোগ গ্রহণ করেন।
বুধবার সকালে ১৪ সদস্য বিশিষ্ট সেনাবাহিনীর একটি বোম ডিসপোজাল টিম ঘটনাস্থল পরিদর্শন করে। পরে স্থানীয় থানা পুলিশ ও বিজিবির সহযোগিতায় দুপুর ১টা ৩৫ মিনিটে একটি ফাঁকা যায়গায় সফলভাবে মর্টারশেলটি ধ্বংস করতে সক্ষম হয় তারা।
এ এসময় সেনাবাহিনীর ৬ ইঞ্জিনিয়ার ব্যাটালিয়নের ডিসপোজাল টিমের কমান্ডার ক্যাপ্টেন আছিব এবং এমোনিশন ব্যাটালিন অফিসার ক্যাপ্টেন ফাত্তাহ সহ বিজিবি ও থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।
সেনাবাহিনী জানান মর্টারশেলটি ৫১ মিলিমিটার প্যাকেট বোম (Bomb ML 2” HE’) । মর্টার শেলটিতে মরিচা ধরার কারণে তৈরি বিষয়ে কোন তথ্য জানা যায়নি।
নিস্ক্রিয় করার সময় বিকট শব্দে বিস্ফোরিত হয় মর্টার শেলটি। এ সময় স্থানীয় শত শত দর্শনার্থী ভির করে।

১৬০ বার ভিউ হয়েছে
0Shares