সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তেঁতুলিয়া উপজেলার স্থানীয়রা দ্রুত আলোর মুখ দেখতে, ৩০মেগাওয়াট সোলার প্ল্যান্টের দাবিতে মানববন্ধন

তেঁতুলিয়া উপজেলার স্থানীয়রা দ্রুত আলোর মুখ দেখতে, ৩০মেগাওয়াট সোলার প্ল্যান্টের দাবিতে মানববন্ধন

জুলহাস উদ্দীন,উপজেলা প্রতিনিধি : তেঁতুলিয়া উপজেলার মানুষের জীবনমান উন্নয়নে ৩০ মেগাওয়াট সোলার প্ল্যান্ট স্থাপন করছে করতোয়া সোলার লিমিটেড (কেএসএল)।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) সঙ্গে কেএসএলের চুক্তির তিন বছর অতিবাহিত হলেও আলোর মুখ দেখেনি প্রকল্পটি। তবে দ্রুত আলোর মুখ দেখার দাবি স্থানীয়দের।
মঙ্গলবার (৮জুলাই) দুপুরে এক মানববন্ধনের মাধ্যমে এ দাবি জানিয়েছেন স্থানীয়রা। মানববন্ধনটি তেঁতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের করতোয়া সোলার লিমিটেড সংলগ্ন ময়নাগুরি গ্রামে অনুষ্ঠিত হয়। এতে আশপাশের কয়েক গ্রামের সহস্রাধিক নারী-পুরুষ অংশ নেন।
তাদের ভাষ্য- বিদ্যুৎ ঘাটতি পূরণে করতোয়া সোলার লিমিটেডের এই প্রকল্প ভূমিকা রাখবে। ঘন ঘন লোডশেডিং থেকে পরিত্রাণ পেতে এটার কাজ দ্রুত সম্পন্ন করা দরকার। প্রকল্পটি আলোর মুখ দেখলে উন্নতি হবে অবহেলিত এ অঞ্চলের। একইসঙ্গে সৃষ্টি হবে স্থানীয়দের কর্মসংস্থান।
স্থানীয় কিছু ভূমি দালালদের অভিযুক্ত করে তারা বলেন, আমরা এতদিনে ৩০ মেগাওয়াট সোলার প্ল্যান্টের সুফল পেতে শুরু করতাম। কিন্তু কিছু কুচক্রী ব্যক্তির কারণে প্রতিষ্ঠানটি জমি ক্রয় সংক্রান্ত জটিলতায় পড়েছে।এখানে সোলার প্ল্যান্ট হোক এটা তারা চায়না। কুচক্রীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণসহ দ্রুত পরিবেশ বান্ধব এই সৌর বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ শেষ করার দাবি তাদের।
মানববন্ধনে বক্তব্য রাখেন, তেঁতুলিয়া উপজেলার সাবেক চেয়ারম্যান মুক্তারুজ্জামান মুকু। তিনি বলেন, আমাদের পঞ্চগড়বাসীকে বিদ্যুতের সীমাহীন ভোগান্তি পোহাতে হয়। যদি এই সোলার প্ল্যান্ট থেকে জাতীয় গ্রিডে ৩০ মেগাওয়াট যোগ হয় তাহলে আমাদের এই ভোগান্তি দুর হবে। আমরা দীর্ঘদিন ধরে আশায় আছি, কিন্তু আলোর মুখ দেখছিনা।
এ বিষয়ে করতোয়া সোলার লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ সুজা মিয়া বলেন, বর্তমান সরকারের অঙ্গিকার শতভাগ বিদ্যুৎ নিশ্চায়ন, আমরা সেই লক্ষেই কাজ করছি। আমরা জোর প্রচেষ্টা চালাচ্ছি, এ বছরই এখান থেকে পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপন্ন শুরু করতে পারবো বলে আশাবাদি।
তিনি আরো জানান,করতোয়া সোলার লিমিটেড কম্পানিটি সাব কবলার মাধ্যেমে ১৩০ একর জমি ক্রয় করেছে।কিন্তু আমাদের ১৭একর জমির মধ্যে কাজ চলছে।এখানে গুটি কয়টি দালাল চক্রের কারনে আমাদের কাজের হেরফের হচ্ছে। আমরা চায় জমি সংক্রান্ত জটিলতা নিরসনে প্রকৃত ভূমি মালিকদের সঙ্গে বসে এর একটি সমাধান হলে কম্পানিটি  বিহত আকারে কাজ চালু করবে।
উল্লেখ্য, ২০২০ সালের জানুয়ারি মাসে করতোয়া সোলার লিমিটেড (কেএসএল) এর সাথে ৩০ মেগাওয়াট সোলার প্ল্যান্ট স্থাপন ও পাওয়ার ক্রয় চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। এই চুক্তির ফলে কেএসএলের উৎপাদিত বিদ্যুৎ ক্রয় করবে বিপিডিবি। করতোয়া সোলার লিমিটেড ১৩০ একর জমির উপর এই প্রকল্প বাস্তবায়ন করবে।
১৬ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS