বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
কলমাকান্দায় কুকুরের কামড়ে হাসপাতালে আট জন

কলমাকান্দায় কুকুরের কামড়ে হাসপাতালে আট জন

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার কলমাকান্দা উপজেলার বিভিন্ন এলাকায় কুকুরের কামড়ে আহত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিচ্ছেন আট জন। গত সোমবার এ ঘটনা ঘটে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভ্যাকসিন না থাকায় রোগীরা বাহিরের ফার্মেসী থেকে সংগ্রহ করছে। এর মধ্যে উন্নত চিকিৎসার জন্য দুই জনকে নেত্রকোনা সদর হাসপাতালে পাঠানো হয়েছে।
আহত ব্যক্তিরা, কলমাকান্দা সদর ইউনিয়নের চাঁনপুর গ্রামের সুকেশ সরকারের ছেলে মিঠুন (৩১), ডোয়ারিয়াকোনা গ্রামের সেন্টু দাসের মেয়ে রাধা মনি (৫), নয়াপাড়া গ্রামের স্বপন দাসের মেয়ে স্ত্রীজা দাস (৩), নয়ানগর গ্রামের মোহাম্মদ আলীর মেয়ে মীম (২০) বড়খাপন ইউনিয়নের কেশবপুর গ্রামের মুকুল ভৌমিকের ছেলে সূর্য ভৌমিক (৯), রংছাতি ইউনিয়নের ওমরগাঁও গ্রামের নূর মোহাম্মদের ছেলে ইয়াসিন (১০) ও দুইজনের পরিচয় জানা যায়নি। তারা বাড়ি থেকে বের হয়ে বিভিন্ন জায়গায় যাওয়ার সময় আবার অনেকে বাড়ির পাশে খেলাধুলা করার সময় কুকুরের কামড়ে আহত হয়।
স্থানীয় সূত্রে জানা যায়, কয়েকদিনের ব্যবধানে কলমাকান্দা সদর, চাঁনপুর, বিশরপাশা, বড়খাপন, রামনাথপুর, চৈতা, কৈলাটীসহ উপজেলার বিভিন্ন এলাকার ২৫ থেকে ৩০ জনকে কুকুর কামড়ানোর ঘটনা ঘটেছে। এতে বিভিন্ন এলাকায় ‘পাগলা’ কুকুরের আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জলাতঙ্ক রোগ প্রতিরোধের ভ্যাকসিন সরবরাহ না থাকায় বিপাকে পড়তে হয়েছে সাধারণ মানুষকে। কর্তৃপক্ষ বলছে, উপজেলা পর্যায়ে হাসপাতালে জলাতঙ্ক রোগ প্রতিরোধের কোনো ভ্যাকসিন বরাদ্দ থাকে না। ফলে সামর্থ্য না থাকায় অনেকে বিপাকে পড়ছে।
নূর মোহাম্মদ বলেন, আমি একজন কেটে খাওয়া মানুষ, আমার পক্ষে এত টাকা খরচ করার সামর্থ্য নেই। ডাক্তার বলছেন, এখানে কোনো ভ্যাকসিন নেই, নেত্রকোনা সদর হাসপাতালে যেতে হবে।
আহতদের মধ্যে পাঁচ জন বাহির থেকে ভ্যাকসিন কিনেছেন স্বীকার করে কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আল মামুন বলেন, উপজেলার হাসপাতালগুলোতে ভ্যাকসিন সরবরাহ না থাকায় রোগীদের ভ্যাকসিন দেওয়া সম্ভব হচ্ছেনা। তাই আহত দুইজনকে নেত্রকোনা সদর হাসপাতালে পাঠানো হয়েছে।
কলমাকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক তালুকদার বলেন, বেশ কিছুদিন ধরে বেওয়ারিশ কুকুর মারা বন্ধ থাকায় উপজেলায় পাগলা কুকুরের উৎপাত বেরে গেছে। বেওয়ারিশ কুকুরগুলো মানুষের পাশাপাশি ও অনেক গবাদিপশুকেও কামড়াচ্ছে।
৬৫ বার ভিউ হয়েছে
0Shares