শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তেঁতুলিয়া উপজেলায় শীতকালীন শাকসবজি সমাহার থাকলে ও চড়া বিক্রি হচ্ছে

তেঁতুলিয়া উপজেলায় শীতকালীন শাকসবজি সমাহার থাকলে ও চড়া বিক্রি হচ্ছে

 জুলহাস উদ্দীন উপজেলা প্রতিনিধি :  শীতকালে তেঁতুলিয়া উপজেলার বাজার গুলোতে দেখা যাচ্ছে শীতকালীন শাকসবজি সমাহার। বছরের সব সময় শাকসবজি পাওয়া গেলেও শীতকাল শাকসবজিতে আসে নতুন স্বাদ।
শীতের সময় হাট বাজারে বেশি দেখা যায়,শিম, ফুলকপি, বাঁধাকপি, লালশাক, পালংশাক, মুলা, টমেটো, লাউ, মটরশুঁটি,ওলকপি,গাজর ধনিয়াপাতাসহ অনেক কিছু। পুষ্টিবিদদের মতে, শীতকালীন সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, বিটা-ক্যারোটিন, ম্যাগনেসিয়াম, আয়রন, ফলিক এসিড ও ভিটামিন।
হাট বাজারগুলোতে খোলা জায়গায় বসে বিক্রি করেন, শাক-সবজির বেচা কেনার ধুম বিশেষ করে সকাল ও সন্ধ্যায় বাজারে আসে টাটকা সবজি। দোকান গুলোতে দেখা যায় উপচে পড়া ভীড়। তবে এবার বাজার একটু বেশি।
ক্রেতা এনামুল হোক বলেন,দাম বেশি হলেও কিছু করার নেই। শাক সবজি শরীরের চাহিদা মোতাবেক পুষ্টি উপাদান করে, বিশেষ করে ভিটামিন ও মিনারেলসের চাহিদা পূরণ করে। দাম বেশি হলেও করার কিছুই নেই।
সবজি চাষী ইব্রাহিম আলী বলেন, শীতের সময় যদিও শাক সবজি ব্যাপক চাষাবাদ হয়। তবে অনেকে বেশি লাভবান হওয়ার জন্য বিভিন্ন রকম শাখ সবজি আবাদ করে থাকি।বাজারে যে হারে সার কীটনাশকের দাম বেড়েছে এজন্য বাজারে শাখ সবজির দাম বেশি পাইনা বলেই চলে।
তিনি আরো বলেন, শীতের সময় শাকসবজিতে বিভিন্ন ধরনের ভাইরাস আক্রমণ করে । এতে ফসলে কীটনাশক প্রয়োগ করতে হয়। উৎপাদন খরচও একটু বেড়ে গেছে।
সবজি বিক্রেতা আমির হোসেন বলেন,আমরা কৃষকের কাছ হতে সবজি কিনে বাজারে বিক্রি করে তেমন পত্তা পরেনা কীটনাশক দেওয়া সবজী বেশীদিন থাকেনা অনেক সবজি নষ্ট হয়ে যাচ্ছে এতে আমরা লশে পরে যাচ্ছি। এ বছর শাকসবজির দাম একটু বেশি যেমন,শিম ২০/ টাকা,ফুলকপি ২৫ কেজি, বাঁধাকপি ১৫টাকা পিস ,মুলা ১৫ টাকা,বেগুন ২০/৩০ টাকা,লাউ ২০/৩৫ টাকা, মাছ আলু ৩৫ টাকা কেজি ,কাঁচা মরিচ ১০০ টাকা কেজি,পালংশাক ২০ টাকা কেজি, লাল শাক ১০ টাকা আঠি ওল কপি ২০টাকা কেজি টমেটো২০/৩০টাকা,গাজর ৫০ টাকা কেজি দামে বিক্রি করছি। ফলে ব্যবসা ও তেমন লাভজনক হচ্ছে না।
৩৩ বার ভিউ হয়েছে
0Shares