বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
পঞ্চগড়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের দিনব্যপী প্রশিক্ষণ কর্মশালা

পঞ্চগড়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের দিনব্যপী প্রশিক্ষণ কর্মশালা

পঞ্চগড় : পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) ইউনিটের উদ্যোগে পঞ্চগড়ে দিনব্যপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার(০২জানুয়ারী) সকালে জেলার মা ও শিশু কল্যাণ কেন্দ্র মিলনায়তন হল রুমে Workshop of Focus Group on Data Monitoring & Supervision শীর্ষক দিনব্যপী একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
জেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে জেলার উপ-পরিচালক বিপ্লব বড়ুয়া এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপন্থিত ছিলেন ঢাকাস্থ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমআইএস ইউনিটের পরিচালক ও লাইন ডাইরেক্টর (এমআইএস) শাহাদৎ হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়েছেন রংপুর বিভাগীয় পরিচালক দেওয়ান মোর্শেদ কামাল।
কর্মশালায় জেলার পাঁচটি উপজেলার মোট ২২ জন পরিবার পরিকল্পনা পরিদর্শক এতে অংশগ্রহণ করেন।
পরিবার পরিকল্পনা অধিদপ্তরের প্রতিমাসে পরিবার পরিকল্পনা,মা,শিশু,প্রজনন স্বাস্থ্য ও কিশোর-কিশোরী স্বাস্থ্য সেবার কাজের অগ্রগতি মাঠ পর্যায় থেকে রিপোর্ট জাতীয় পর্যায়ে প্রেরিত হয়।
এইসব রিপোর্ট সঠিক ও নির্ভূলভাবে উপস্থাপন নিশ্চিত করার লক্ষ্যে এই ধরণের কর্মশালার আয়োজন করা হয়।
কর্মশালায় বিগত ১২ মাসের অর্জিত ও উপস্থাপিত অগ্রগতি রিপোর্ট নিয়ে প্রশিক্ষণার্থীদের হাতে-কলমে রিপোর্ট প্রস্তুত দেখানো হয়েছে। এছাড়া দলীয় উপস্থাপনার মাধ্যমে সুপারিশমালা উপস্থাপিত করা হয়।
কর্মশালায় রিসোর্স পার্সন হিসাবে সেশন পরিচালনা করেন এমআইএস ইউনিটের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার জাহিদুল ইসলাম।
এসময় এমআইএস ইউনিটের আনোয়ারুল ইসলাম, ও শাহাবুদ্দিন বিশ্বাস, জেলার সহকারী পরিচালক ( সিসি) ডাঃ অধীন্দ্রনাথ সরকারসহ অনেকে উপস্থিত ছিলেন ।
উল্লেখ্য, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমআইএস ইউনিটের উদ্যোগে অনলাইনভিত্তিক রিপোর্ট প্রণয়নের জন্য ই-এমআইএস কার্যক্রম এবং পেপারলেস রিপোর্ট চালু করেছে।
ইতোমধ্যে ৪০ টি জেলায় ই-এমআইএস এবং ১২ টি জেলায় পেপারলেস কার্যক্রম চলমান রয়েছে।
পর্যায়ক্রমে সবগুলি জেলাকেই এই কার্যক্রমের আওতায় আনা হবে বলে বক্তব্যে জানান।

২১৩ বার ভিউ হয়েছে
0Shares