সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
বাঁশখালীর সাবেক সাংসদ ও মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী আর নেই।

বাঁশখালীর সাবেক সাংসদ ও মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী আর নেই।

এনামুল হক রাশেদী, স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম। চট্টগ্রাম-১৬(বাঁশখালী) আসনের সাবেক সাংসদ, সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রীজের সাবেক সভাপতি, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাবেক সভাপতি আলহাজ্ব জাফরুল ইসলাম চৌধুরী (এমপি) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর।
৮ নভেম্বর’২২ ইং মঙ্গলবার দুপুর ২.৩০ টায় চট্টগ্রাম নগরীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলে জানিয়ছেন তাঁর ছেলে মোঃ মেশকাতুল ইসলাম চৌধুরী পাপ্পা। তিনি দির্ঘদিন ধরে কিডনীর জটিলতা সহ বিভিন্ন বার্ধক্যজনক রোগে ভূগছিলেন।
৯ নভেম্বর বুধবার সকাল ১০টায় চট্টগ্রাম নগরীর জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গণে মরহুমের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। দুপুর ২ টায় বাঁশখালী সরকারি আলাওয়াল ডিগ্রী কলেজ প্রাঙ্গণে ২য় নামাজে জানাজা ও বিকেলে ৪টায় বাঁশখালী ডিগ্রি কলেজ মাঠ প্রাঙ্গণে ৩য় ও শেষ নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।
জানাজা শেষে বাঁশখালীর কালীপুর ইউনিয়নের ২ নং ওয়ার্ডস্থ পশ্চিম গুনাগারি  গ্রামের পারিবারিক কবরস্থানে তাঁহার পিতা মরহুম মোহাম্মদ মিয়া চৌধুরীর কবরের পাশে মরহুমের মরদেহ সমাহিত করা হবে বলে জানিয়েছেন পারিবারিক সূত্র।
ব্যক্তি জীবনে তাঁহার তিন ছেলে, দুই মেয়ে এবং স্ত্রী সহ অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয় স্বজন রেখে যান। জাফরুল ইসলাম চৌধুরীর মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়ার সাথে সাথে সমগ্র বাঁশখালী সহ পুরো দক্ষিন চট্টগ্রামে শোকের ছায়া নেমে আসে। বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা সহ বাঁশখালীর বিভিন্ন মহল শোক প্রকাশ করেন এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
মরহুম জাফরুল ইসলাম চৌধুরী এমপি ১৯৫০ সালের ১৪ অক্টোবর বাঁশখালী উপজেলার কালিপুর ইউনিয়নের পুর্ব গুনাগরির ঐতিহ্যবাহী সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। ১৯৯৬ – ২০১৩ সাল পর্যন্ত টানা চারবার বাঁশখালীর সাংসদ নির্বাচিত হন। তিনি চট্টগ্রামের একজন প্রতিষ্ঠিত সফল ব্যবসায়ী হিসাবে ১৯৯৬-৯৭ সেশনে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রীজ-এর সভাপতি নির্বাচিত হন। ২০০৮ সালের বিএনপি-জামাত জোট সরকারে তিনি ২০০১-২০০৬ সাল পর্যন্ত পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রি হিসাবে দায়িত্ব পালন করেন।
উল্লেখ্যঃ মরহুম জাফরুল ইসলাম চৌধুরী ২০০৯ সালে চট্টগ্রাম দক্ষিন জেলা বিএনপি’র সভাপতির দায়িত্ব পালন করেন এবং আমৃত্যু দক্ষিন চট্টগ্রাম বিএনপি’র আমৃত্যু প্রভাবশালী নেতা ছিলেন। রাজনৈতিক প্রজ্ঞায় শক্তহাতে দলের কার্যক্রম নিয়ন্ত্রন করতেন।
৬০ বার ভিউ হয়েছে
0Shares