বৃহস্পতিবার- ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ -১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রতীক বরাদ্ধের আগেই ‘নির্দিষ্ট প্রতীকে’ ভোট চাওয়ায় প্রার্থীকে শোকজ

প্রতীক বরাদ্ধের আগেই ‘নির্দিষ্ট প্রতীকে’ ভোট চাওয়ায় প্রার্থীকে শোকজ

নাটোর প্রতিনিধি :;  আসন্ন নাটোর সদর উপজেলা পরিষদের নির্বাচনে প্রতীক বরাদ্ধের আগেই ‘নির্দিষ্ট প্রতীকে’ ভোট চাওয়াসহ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চেয়ারম্যান প্রার্থী মো. রিয়াজুল ইসলাম মাসুমকে শোকজ করা হয়েছে।
শুক্রবার ( ১৯ এপ্রিল) নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসারের সাক্ষরিত চিঠিতে এই শোকজ নোটিশ ইস্যু করা হয়।
শোকজ নোটিশে বলা হয়,  আপনি রিয়াজুল ইসলাম ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচনে নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেছেন। আপনি গত ১৮ এপ্রিল (বৃহস্পতিবার)গোকুলনগর জুনিয়র বন্ধুমহল ক্লাব ও গোকুলনগর যুব সম্প্রদায়ের উদ্যোগে আয়োজিত ইসলামী জালসা ও তাফসিরুল কোরআন মাহফিলে আগত মুসল্লিবৃন্দ ও এলাকাবাসীর কাছে দোয়া সহযোগীতা ও ভোট প্রার্থনা করেছেন এবং প্রতীক বরাদ্দের পূর্বেই আপনার ফেসবুক আইডি হতে দোয়াত কলম মার্কায় ভোট প্রার্থনা করছেন।
এছাড়াও আজ দিঘাপতিয়া ইউনিয়ন পশ্চিম হাগুড়িয়া জামে মসজিদে উপস্থিত মুসল্লিবৃন্দ ও এলাকাবাসীর কাছে দোয়া সহযোগীতা ও ভোট প্রার্থনা করেছেন যা উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি-৫ (১) লংঘন হয়েছে। যা শাস্তিযোগ্য অপরাধ।
এমতাবস্থায়, উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি-৫ (১) লংঘনের দায়ে কেন আপনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে না তাঁর ব্যাখ্যা আগামী ২১ এপ্রিল তারিখ বিকাল সাড়ে তিনটায় স্বশরীরে নিম্নস্বাক্ষরকারীর কার্যালয়ে উপস্থিত হয়ে প্রদানের জন্য অনুরোধ করা হলো।
এবিষয়ে জানতে চাইলে উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী রিয়াজুল ইসলাম বলেন, চিঠি পেয়েছি। ইসলামী জালসা বা ধর্মীয় প্রতিষ্ঠানে নির্বাচনী প্রচারণা করা যাবে না বিষয়টি আমার জানা ছিল না। নতুন নিয়মানুযায়ী ৫-৭ জনের বেশি মানুষ সাথে নিয়ে প্রচারণা করা যাবেনা এটা জানতাম।
প্রতিক বরাদ্ধের আগেই নির্দিষ্ট প্রতীকের ভোট চাওয়ার ব্যাপারে তিনি বলেন, নির্দিষ্ট প্রতীকে ভোট চাওয়ার ব্যাপারটা অসত্য। অনেকে প্রতীক জিজ্ঞেস করলে বলা হয়েছে আমি ফাস্ট চয়েস দিয়েছি দোয়াত কলম। সেটা হতেও পারে, নাও হতে পারে।
প্রসঙ্গত, প্রথম ধাপের মনোনয়নপত্র বাছাই শেষে সদর উপজেলা পরিষদের নির্বাচনে ৬ প্রার্থীর মনোনয়নপত্র বৈধ করেছেন রিটার্নিং কর্মকর্তা। বৈধ প্রার্থীরা হলেন— জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন আনু, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রিয়াজুল ইসলাম, মো. মোস্তারুল ইসলাম আলম, জামিল হোসেন মিলন, মো. ইসতেয়াক আহম্মেদ হিরা।
তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১৮ থেকে ২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি হবে ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। পরদিন প্রতীক বরাদ্দের পর প্রচারণা শুরু হবে। আর প্রথম ধাপের দেড়শ উপজেলায় ভোট হবে আগামী ৮ মে।#
২৮ বার ভিউ হয়েছে
0Shares