শুক্রবার- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
বদরগঞ্জে  তীব্র গরম আর লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন।

বদরগঞ্জে  তীব্র গরম আর লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন।

রানা ইসলাম বদরগঞ্জ রংপুর :  তীব্র গরম আর ভয়াবহ লোডশেডিংয়ে অতিষ্ঠ রংপুর  বদরগঞ্জ উপজেলায় জনজীবন। গরম আর লোডশেডিংয়ে চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ ও খেটে খাওয়া মানুষ। লোডশেডিংয়ের কারণে মুসল্লিদের পবিত্র রমজানের তারাবি পড়তে কষ্ট হচ্ছে এবং রাতে ঘুমাতেও পারছে না।আবার সেহরির সময় বিদ্যুৎ না থাকায় রোজাদাররা মোমবাতি জ্বালিয়ে খাবার খাচ্ছেন। দিন-রাত ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুৎ না থাকার কারণে স্থানীয়  মার্কেটগুলোতে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ও হাসপাতালগুলোতে প্রভাব পড়ছে। বিভিন্ন পেশাজীবীর শ্রমিকরা অল্প সময় কাজ করে হাঁপিয়ে উঠছে। তীব্র গরমে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। স্থানীয় বিদ্যুৎ চাহিদার শতকরা ১৮ মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি সমন্বয় করতে নিয়মিত লোডশেডিং করতে হচ্ছে বলে স্থানীয় পল্লী বিদ্যুৎ অফিসের এক কর্মকর্তা জানিয়েছেন।
পৌরশহরে বালুয়াভাটা গ্রামে গৃহবধু শাবানা বেগম বলেন,দিনে রাতে ১০ঘন্টায় বিদ্যুৎ থাকছে না।এর ফলে ফ্রিজে খাবার পচন ধরছে।ইফতার সেহরির সময় চার্যার লাইট ও মোমবাতির জ্বালিয়ে খাওয়া হচ্ছে।
স্থানীয় অটো চালক আসাদ মিয়া জানান, রোজা রেখে তীব্র গরমে তার অটো চালাতে প্রচণ্ড কষ্ট হচ্ছে। অন্যদিকে ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিংয়ের কারণে অটোরিকশা ঠিকমতো চার্জ দিতে পারছে না। ফলে এবারের ঈদে পরিবারের প্রয়োজনীয় অর্থের জোগান দিতে পারবেন কিনা এ বিষয়ে সন্ধিহান রয়েছেন তিনি।
রিকশা চালক জলিল মিয়া বলেন, তীব্র গরমে রিকশা চালিয়ে যখন বাসায় যায়ে দেখি কারেন্ট নাই।তখন অনেক কষ্ট পোহাতে হয়।এছাড়াও চার্যার রিকশা হওয়ায় ঠিক মতো চার্য দেওয়া কঠিন হয়ে পড়ছে
পোশাক বিক্রেতা আব্দুস  সালাম জানান, এমনিতেই তীব্র গরম তার ওপর ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিং থাকার কারণে গরমের তীব্রতা বেড়ে যায়। এতে করে ঈদের কাপড়  কিনতে এসে অনেকে অসুস্থ হয়ে পড়ছে।  বাড়ির শিশু থেকে বয়স্করা সবচেয়ে বেশি অসুস্থ হয়ে পড়ছে।
কম্পিউটার ব্যবসায়ী বিজন দাস বলেন,আধাঘন্টা বিদ্যুৎ থাকার পর আবার বিদ্যুৎ চলে গেলে দুই তিন ঘন্টা পর আবার আসে।ব্যবসায় চরম মন্দা যাচ্ছে।
বদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আরএম  শাকিল মোবাশ্বের  জানান, গরমে হিটস্ট্রোকের কোনো রোগী আমাদের এখানে এখনো পর্যন্ত আসেনি। তবে হিটস্ট্রোক এড়াতে বেশি বেশি পানি পান করা, প্রচণ্ড রোদ বা তাপ এড়িয়ে চলা ও প্রয়োজনীয় বিশ্রাম নেয়ার পরামর্শ দিয়েছেন তিনি। তবে সারাদিন রোজা রেখে ইফতারিতে স্বাস্থ্যসম্মত খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন এ চিকিৎসক। ক্ষুদ্র ব্যবসায়ী হাবিবুর রহমান জানান, গরম ও লোডশেডিংয়ের কারণে কাস্টমার কম হওয়ায় ব্যবসা খুবই খারাপ যাচ্ছে।
বদরগঞ্জ  পল্লী বিদ্যুৎ অফিসের ডিজিএম ফখরুল ইসলাম  জানান, চাহিদার চেয়ে বিদ্যুৎ কম পাচ্ছি তাই লোডশেডিং দিয়ে ঘাটতি মেকআপ করার চেষ্টা করছি । তবে শিগগিরই এ সমস্যার নিরসন হবে বলে জানান তিনি।
২০ বার ভিউ হয়েছে
0Shares