বুধবার- ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
আইপিএম পদ্ধতিতে বেগুন উৎপাদন পটুয়াখালীতে মাঠদিবস অনুষ্ঠিত

আইপিএম পদ্ধতিতে বেগুন উৎপাদন পটুয়াখালীতে মাঠদিবস অনুষ্ঠিত

পটুয়াখালী প্রতিনিধি।পটুয়াখালীর গলাচিপা উপজেলার ডাকুয়া ইউনিয়নের আটখালী গ্রামে সমন্বিত বালাই দমন ব্যবস্থাপনা (আইপিএম) পদ্ধতিতে বিষমুক্ত নিরাপদ বেগুন উৎপাদন শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ইউএসএআইডি মিশন এর সাহায্যপুষ্ট আইপিএম এক্টিভিটি বাংলাদেশ রোববার শেষ বিকেলে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবসে ডাকুয়া ইউনিয়নের আটখালী গ্রামের শতাধিক কৃষক ও কৃষানী উপস্থিত ছিলেন। মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন গলাচিপা উপজেলা কৃষি কর্মকর্তা এআরএম সাইফুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন ডাকুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশ্বজিৎ রায় ও উপ-সহকারি কৃষি কর্মকর্তা রাবেয়া বেগম।

কৃষকরা জানান, জৈব বালাইনাশক ব্যবহার ক্ষেতে রোগ ও পোকা মাকড়ের আক্রমণ কম হওয়ায় খরচ অনেক কম হয়। এমনকি ফলনও অনেক সন্তোষজনক হয়। অল্প খরচে এসব সবজি উৎপাদন করতে পেরে খুশি কৃষক।

বক্তারা বলেন, বেগুন বাংলাদেশের জনপ্রিয় একটি সবজি কিন্তু পোকা-মাকড় ও রোগের আক্রমনে বিশেষ করে বেগুনের ডগা ও ফল ছিদ্রকারি পোকার আক্রমন ও ঢলে পড়া রোগের আক্রমণে প্রায় ১৬-৭৮% ফলন কমে যায়। কীড়াগুলো কচি ডগা ছিদ্র করে ভিতরের নরম অংশ খায়, ফলে আক্রান্ত ডগা ঢলে পড়ে এবং শুকিয়ে মরে যায়। ফল ধরা শুরু হলে এদের আক্রমণ সাধারণত ফলের মধ্যে বেশি হয়। আক্রমণের মাত্রা বেশি হলে ফল পচে যায় এবং খাওয়ার অনুপযুক্ত হয়ে পড়ে।

১৩ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS