সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
মধুখালীতে সাথী ফসল চাষাবাদ শীর্ষক মাঠ দিবস পালিত

মধুখালীতে সাথী ফসল চাষাবাদ শীর্ষক মাঠ দিবস পালিত

শাহজাহান হেলাল,ফরিদপুর জেলা প্রতিনিধি ৩ ফেব্রæয়ারী ২০২৪খ্রিঃশনিবারঃ ফরিদপুরের মধুখালীতে “আর নয় শুধু আখ-সাথী ফসলের বাজাই ঢাক” প্রতিপাদ্য সামনে নিয়ে আখের সাথে সাথী ফসল হিসেবে ডাল,মসলা ও সবজি জাতীয় ফসল উৎপাদন প্রকল্পের অর্থায়নে এবং বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট,ঈশ্বরদী,

পাবনার আয়োজনে“আধুনিক প্রযুক্তিতে লাভজনক ভাবে আখের সাথে সাথি ফসল চাষাবাদ” শীর্ষক মাঠ দিবস-২০২৪খ্রিঃ পালিত হয়েছে।

৩ জানুয়ারী ২০২৪খ্রিঃ শনিবার বেলা ১১টায় উপজেলার রায়পুর ইউনিয়নের ব্যাসদী গ্রামের মাঠে বিএসআরআই প্রকল্প পরিচালক ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোঃ আবু তাহের সোহেলের সভাপতিত্বে মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের উপকরণ অধিশাখার যুগ্মসচিব শাহানারা ইয়াসমিন লিলি।

এ সময় আরো বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান মুহাম্মাদ মুরাদুজামান মুরাদ, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ আলভীর রহমান,ফরিদপুর চিনিকল কৃষি সম্প্রসারন কর্মকর্তা প্রবির কুমার মল্লিক, বিএসআরআই বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মোঃ কামরুজ্জামান,বিএসআরআই বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম, বিএসআরআই বৈজ্ঞানিক কর্মকর্তা সঞ্জিত মন্ডল , কৃষক মোঃ মোতালেব হোসেন ফকির ও মোঃ বাচ্চু মোল্যাসহ প্রমুখ।

বক্তাগণ তাদের বক্তব্যে বলেন আখের সাথে অন্যান্য সাথি ফসল আধুনিক বৈজ্ঞানিক পদ্ধতিতে অল্প জমিতে অধিক ফসল ফলিয়ে লাভবান হওয়ার উপর গুরুত্ব আরোপ করেন। ফরিদপুর চিলিকলের আওতায় প্রকল্পের ৬০টি প্রদর্শনী প্লট ফসল উৎপাদন করা হয়েছে। প্রদর্শনী প্লটে যে সকল বীজ উৎপাদন করা হয়েছে সে গুলির মধ্যে হচ্ছে আখের সাথে সাথী ফসল হিসেবে সবজী বীজ আলু, টমেটো,ফুলকপি,পিয়াজ ,রসুন,মসুর ডাল,মুগ ডালসহ প্রমুখ।

২০ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS