শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
৩ নারী নেত্রী অপহরণের প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ

৩ নারী নেত্রী অপহরণের প্রতিবাদে খাগড়াছড়িতে তিন সংগঠনের বিক্ষোভ

বিটন চৌধুরী, খাগড়াছড়ি প্রতিনিধি। সাংগঠনিক কাজ শেষে খাগড়াছড়ি ফেরার পথে গত শনিবার দীঘিনালায় নব্যমুখোশ দুর্বৃত্ত কর্তৃক হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য ও খাগড়াছড়ি জেলা আহŸায়ক এন্টি চাকমা এবং দুই ছাত্রীকে অপহরণের প্রতিবাদে ও অপহরণকারীদের শাস্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে হিল উইমেন্স ফেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম।

আজ সোমবার (২৫ সেপ্টেম্বর) বিকে ৫টায় খাগড়াছড়ি শহরের স্বনির্ভর বাজারের ইউপিডিএফ কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

মিছিলটি নারাঙহিয়া হয়ে চেঙ্গী স্কোয়ার ঘুরে স্বনির্ভর বাজারে এসে শেষে হয়। পরে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে পাহাড়ি ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সহসভাপতি মিথুন চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রিতা চাকমা, কেন্দ্রীয় সদস্য দয়াসোনা চাকমা ও গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সহসভাপতি লিটন চাকমা। এছাড়া অপহরণের শিকার হয়ে সদ্য মুক্তি পাওয়া এন্টি চাকমাও সমাবেশে বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, শাসকগোষ্ঠির একটি বিশেষ মহল পার্বত্য চট্টগ্রামে অরাজক পরিস্থিতি সৃষ্টি করার পাঁয়তারা চালাচ্ছে। গত ২৩ সেপ্টেম্বর দীঘিনালা থেকে এন্টি চাকমা ও দুই শিক্ষার্থীকে অপহরণের ঘটনাও তারই অংশ। ২০১৮ সালের ১৮ মার্চ রাঙামাটির কুদুকছড়ি থেকে হিল উইমেন্স ফেডারেশনের তৎকালীন কেন্দ্রীয় সাধারণ সস্পাদক মন্টি চাকমা ও সদস্য দয়া সোনা চাকমাকে অপহরণের সাথে জড়িতদের গ্রেফতার ও বিচার না হওয়ার বার বার এ ধরনের ঘটনা ঘটছে।

বক্তারা বলেন, ঘটনার দুই দিন অতিক্রান্তহলেও এন্টি চাকমাদের অপহরণের সাথে জড়িত সন্ত্রাসীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ফলে সন্ত্রাসীরা এখনো ধরাছোঁয়ার বাইরে রয়েছে। এভাবে সন্ত্রাসীরা পার পেয়ে প্রতিনিয়ত সন্ত্রাসী কর্মকাÐ সংঘটিত করছে।

সমাবেশে এন্টি চাকমা তাদেরকে অপহরণ ঘটনার সংক্ষিপ্ত বর্ণনা নিয়ে বলেন, পার্বত্য চট্টগ্রামে অধিকার আদায়ের ন্যায়সঙ্গত আন্দোলনকে স্তব্ধ করে দেয়ার উদ্দেশ্যে আমাদেরকে অপহরণ করা হয়েছে।

হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রিতা চাকমা বক্তব্যে বলেন, অবিলম্বে এন্টি চাকমাসহ দুই ছাত্রীকে অপহরণকারী নব্য মুখোশ দুর্বৃত্তদের গ্রেফতারপূর্বক বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি, নব্যমুখোশ সন্ত্রাসী, পার্বত্য চট্টগ্রামে সুষ্ঠু গণতান্ত্রিক পরিবেশ সুনিশ্চিত করার দাবি জানান।

সমাবেশ শেষে ধর্ষক ও অপহরণকারীদের কুশপুত্তলিকা দাহ করা হয়।

১৭ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS