শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
দীঘিনালায় এক দিনে সাড়ে ৩ হাজার চারা রোপন ও বিতরণ

দীঘিনালায় এক দিনে সাড়ে ৩ হাজার চারা রোপন ও বিতরণ

বিটন চৌধুরী, খাগড়াছড়ি প্রতিনিধি। গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়ি দীঘিনালা উপজেলায় সাড়ে ০৩ হাজার চারা রোপন করেছে দীঘিনালা সরকারি ডিগ্রি কলেজের রোভার স্কাউট গ্রুপের সেচ্ছাসেবীরা।

আজ বুধবার (২৩ আগস্ট) বিকেল ৫টা দিকে উপজেলার দীঘিনালা সরকারি কলেজ ক্যাম্পাসে বিতরণ করা হয়।চারা রোপন ও বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ আরাফাতুল আলম।

বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোজাম্মেল হক খানর অনুশাসন ৫০ লক্ষ বৃক্ষ রোপন ও বিতরণ কর্মসূচির আওতায় ও একটি বহুজাতিক প্রতিষ্ঠানের বনায়ন প্রজেক্টের সহযোগীতায় এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এসময়, দীঘিনালা সরকারি কলেজের উপাধ্যক্ষ তরুন কান্তি চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা রোভারের সম্পাদক মোঃ দুলাল হোসেন, জেলা মিডিয়া টাস্কফোর্সের উপ সমন্য়ক সাংবাদিক সোহানুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আব্দুস সালাম, উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা শাহ মুফাচ্ছেল হক, ইউআরসি মোহাম্মদ মাইনুদ্দিন, আরএসএল প্রতিনিধি প্রভাষক ফ্লোরিতা চাকমা, নবারুন চাকমা ও রবিউল আউয়াল প্রমুখ।

চারা রোপন ও বিতরণের অতিথিরা বলেন, পার্বত্য অঞ্চলে অতীতে প্রচুর গাছপালা, বৃক্ষলতায় ভরপুর ছিলো। বর্তমানে বিভিন্ন কারণে সেটা নিধনের ফলে আজ প্রায় বৃক্ষ শূন্য এ সবুজ পাহাড়। বৃক্ষ নিধন না করে আমাদেরকে দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। প্রচুর বৃক্ষরোপন করে ও পরিচর্যা করতে হবে। আমাদের সবাইকে বেশি বেশি বৃক্ষ রোপন করতে হবে। বাতাসে জলীয় বাষ্পের ক্ষমতা বাড়িয়ে আবহাওয়াকে শীতল রাখে। প্রচুর বৃষ্টিপাতে বৃক্ষরাজি বিশেষ সহায়ক।

৫৪ বার ভিউ হয়েছে
0Shares