শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ভোলার গ্যাস রক্ষায় দক্ষিনাঞ্চলের নাগরিক আন্দলন’র পটুয়াখালীতে মানববন্ধন ও সমাবেশ

ভোলার গ্যাস রক্ষায় দক্ষিনাঞ্চলের নাগরিক আন্দলন’র পটুয়াখালীতে মানববন্ধন ও সমাবেশ

পটুয়াখলী প্রতিনিধি।পটুয়াখলীতে ভোলার গ্যাস পাইপ লাইনের মাধ্যমে ভোলাসহ দক্ষিনাঞ্চলের ৯ টি জেলার কলকারখানা ও আবসিক খাতে সংযোগ দেওয়ার দাবীতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত। শনিবার বেলা সাড়ে ১১টায় পটুয়াখালী প্রেসক্লাবের সামনে ভোলার গ্যাস রক্ষায় দক্ষিনাঞ্চলের নাগরিক আন্দোলন পটুয়াখালী জেলা শাখার আহবায়ক কমরেড মোতালেব মোল্লার সভাপতিত্বে  ও সদস্য সচিব এ্যাডভোকেট জহিরুল ইসলাম সবুজ এর সঞ্চালনায়  ঘন্টা ব্যাপী মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন ভোলার গ্যাস রক্ষায় দক্ষিনাঞ্চলের নাগরিক আন্দোলন পটুয়াখলীর আহবায়ক কমিটির যুগ্ম আহবায়ক সাংবাদিক মুফতী সালাউদ্দিন, যুগ্ম সদস্য সচিব মাহফুজা ইসলাম, যুগ্ম সদস্য সচিব সুভাষ চন্দ, সদস্য শ.ম দেলোয়ার হোসেন দিলিপ, সাংবাদিক জালাল আহমেদ, অধ্যক্ষ আমিনুল ইসলম সিরাজ প্রমুখ।
এসময় বক্তারা বলেন, ভোলার গ্যাস সম্পদ দক্ষিনাঞ্চলের  মানুষের কাছে  আশার আলো বয়ে এনেছিল। ১৯৯৫ সালে ভোলার বোরহান উদ্দিন উপজেলার শাহবাজপুরে সর্বপ্রথম গ্যাসক্ষেত্র আবিষ্কারের পর পর্যায়ক্রমে ভোলা সদর উপজেলায় ভোলা উত্তর নতুন আবিষ্কৃত ইলিশা-১ গ্যাসক্ষেত্রে রাস্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন এন্ড প্রোডাকশন কোম্পানী লিঃ  (বাপেক্স) এর তত্ত্বাবধানে মোট ৯ টি কূপে বিপুল পরিমান গ্যাস  (প্রায় ৩ টিসিএফ) পরিমান আবিষ্কৃত  করা হয়।  এ গ্যাস অগ্রাধিকারের ভিত্তিতে পাইপ লাইনের মাধ্যমে ভোলাসহ দক্ষিনাঞ্চলের পটুয়াখালী, বরিশাল, বরগুনা, ঝালকাঠি, পিরোজপুরসহ নয়টি জেলার কলকারখানায় ও আবাসিক খাতে সংযোগ দেওয়ার জন্য সরকারের কাছে জোর দাবী জানান।  দক্ষিনাঞ্চলের মানুষের দাবী দীর্ঘদিনের।
 সরকার এ দাবী উপেক্ষা করে চলতি বছরের ২১ মে বেসরকারী কোম্পানী ইন্ট্রাকোর সঙ্গে ভোলার গ্যাস ঢাকা, আশুলিয়া, গাজীপুর, ময়মনসিংসহ অন্যত্র সরবরাহের জন্য ১০ বছর মেয়াদি চুক্তি স্বাক্ষর করেছে। এ চুক্তি পদ্মা সেতু’র সম্ভাবনাময়  দক্ষিনাঞ্চলের উন্নয়নে মুখ থুবরে পড়বে।
তাই দক্ষিনঞ্চলের উন্নয়নে ভোলার গ্যাস  পাইপ লাইনের মাধ্যমে ভোলাসহ দক্ষিনাঞ্চলের জেলা সমূহের কলকারখানায় ও আবসিক খাতে সরবরাহ করার জন্য  প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সরকার প্রধানের কাছে জোর দাবী করেন বক্তারা।
 সভায় উক্ত দাবী বাস্তবায়নের জন্য ১৯ সেপ্টেম্বর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে স্মারক লিপি পেশ করার পূর্বে সকাল সাড়ে ১০ টায়  জেলা প্রশাসক কার্যালয়ের সামনে পশ্চিম গেটে এক সমাবেশ করার কর্মসূচী ঘোষনা করা হয়।
৮৬ বার ভিউ হয়েছে
0Shares