শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
কল্পনা চাকমা অপহরণের ২৭ বছর পূর্তি আজ ২৭ বছর পূর্ণ হলেও তার কোনো হদিস দিতে পারেনি

কল্পনা চাকমা অপহরণের ২৭ বছর পূর্তি আজ ২৭ বছর পূর্ণ হলেও তার কোনো হদিস দিতে পারেনি

নীরব চৌধুরী বিটন, খাগড়াছড়ি প্রতিনিধি। কল্পনা চাকমা অপহরণের ২৭ বছর উপলক্ষে রাঙামাটির বাঘাইছড়িতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ ও সাজেকে আলোচনা সভা করেছে নারী সংগঠন হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ বাঘাইছড়ি উপজেলা শাখা।

আজ সোমবার (১২ জুন) সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত এই সমাবেশে বাঘাইছড়ি উপজেলার সদর এলাকায় এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

যে জাতিতে বোন উদ্ধারে ভাইরা আত্মাহুতি দেয়, সেই জাতিকে দমিয়ে রাখা যাবে না এ শ্লোগানে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের বাঘাইছড়ি উপজেলার সভাপতি অমিতা চাকমা।

হিল উইমেন্স ফেডারেশনের বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি অবনিকা চাকমার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নীতি চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি) রাঙামাটি জেলার সাধারণ সম্পাদক তনুময় চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি ক্যামরন দেওয়ান ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য দয়াসোনা চাকমা।

হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি নীতি চাকমা বক্তব্যে বলেন, পার্বত্য চট্টগ্রামে জাতিগত নিপীড়নের অংশ হিসেবে পরিকল্পিতভাবে সংগ্রামী নারী কল্পনা চাকমাকে অপহরণ করা হয়েছিল। ২৭ বছর অতিবাহিত হয়ে গেলেও কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস গংদের গ্রেফতার, বিচার ও সাজা দেওয়া হয়নি। একইভাবে পার্বত্য চট্টগ্রামে এ যাবত পাহাড়ি নারীর ওপর ধর্ষণ, নিপীড়নের কোন ঘটনারই সুষ্ঠু বিচার হয়নি। অপরদিকে ৭ বছর পেরিয়ে গেলেও কুমিল্লা সেনানিবাস এলাকায় সংঘটিত তনু হত্যার বিচারও আজো হয়নি।

নীতি চাকমা পাহাড়ের সকল প্রকার অন্যায় দমন-পীড়ন বন্ধ করার ও কল্পনা চাকমার চিহ্নিত অপহরণকারী লে.ফেরদৌস গঙদের বিচার ও সাজা নিশ্চিত করতে নতুন সংবিধান ও জনগণের সরকার গঠনের দাবি জানান।

সমাবেশে বক্তব্যে হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য দয়াসোনা চাকমা বলেন, ১৯৯৬ সালের ১২ জুন সপ্তম জাতীয় সংসদ নির্বাচনের ৭ ঘন্টা আগে মধ্যরাতে বাঘাইছড়ির কজইছড়ি ক্যাম্পে দায়িত্বরত সেনা কমাণ্ডার লে. ফেরদৌস গংরা সংগঠনের তৎকালীন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক কল্পনা চাকমাকে অপহরণ করে। আজ ২৭ বছর পূর্ণ হলেও সরকার তার কোনো হদিস এখনও দিতে পারেনি।

সমাবেশে সভাপতির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের বাঘাইছড়ি উপজেলা শাখার সভাপতি অমিতা চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামে নারী নির্যাতন-ধর্ষণ, ভূমি বেদখল, খুন, অপহরণ প্রতিনিয়ত চলছে।সমাবেশের পরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।

সাজেকেও কল্পনা অপহরণের ২৭ বছর উপলক্ষে বাঘাইছড়ি উপজেলা সাজেক ইউনিয়নের আলোচনা সভা করেছেন পার্বত্য চট্টগ্রাম নারী সংঘ। আজ সোমবার (১২ জুন ২০২৩) সকাল ১১টায় সাজেক এলাকায় এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের সাজেক ইউনিয়নের সভাপতি রূপসী চাকমার সভাপতি ও মানষী চাকমার সঞ্চালনায় বক্তব্য রাখেন ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর সাজেক ইউনিটের সংগঠক আর্জেন্ট চাকমা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক সমর চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সদস্য জেসী চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের সাজেক ইউনিয়নের সভাপতি নিউটন চাকমা।

এসময় বক্তারা, কল্পনা অপহরণের ২৭ বছর পূর্ণ হলেও অপহরণের ঘটনায় সুষ্ঠু তদন্ত ও অভিযুক্ত চিহ্নিত অপহরণকারী লে. ফেরদৌস গংদের বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন এবং কল্পনা চাকমা অপহরণের বিচারসহ পাহাড়-সমতলে সকল নারী নিপীড়নের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ সংগ্রাম গড়ে তোলার জন্য নারী সমাজের প্রতি আহ্বান জানান।

৭২ বার ভিউ হয়েছে
0Shares