শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
<span class="entry-title-primary">কুড়িগ্রামে সোনাহাট স্থলবন্দরে অধিগ্রহণকৃত জমির নির্ধারিত মূল্য ন্যায্য হয়নি</span> <span class="entry-subtitle">   জমির মালিকদের মানববন্ধন</span>

কুড়িগ্রামে সোনাহাট স্থলবন্দরে অধিগ্রহণকৃত জমির নির্ধারিত মূল্য ন্যায্য হয়নি জমির মালিকদের মানববন্ধন

সাইয়েদ বাবু, কুড়িগ্রাম জেলা প্রতিনিধি – :; কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দরের শুল্কস্টেশন ও কাস্টমস্ কমপ্লেক্স নির্মাণের জন্য অধিগ্রহণকৃত জমির নির্ধারিত মূল্য ন্যায্য হয়নি বলে অভিযোগ জমির মালিকদের। ফলে জমির ন্যায্যমূল্য নির্ধারণের দাবীতে মানববন্ধন করেছেন তারা। বুধবার দুপুরে বন্দরের সড়কে ঘন্টাব্যাপী মানববন্ধনে নারী-শিশুসহ শতাধিক মানুষ অংশ নেন। এখানে বক্তব্য রাখেন, জমির মালিক রফিকুল ইসলাম বিএসসি, আনোয়ার হোসেন, আমিনুর মন্ডল, আব্দুর রহিম, কয়ছার আলীসহ অনেকে।

মানববন্ধনে জমির মালিকরা অভিযোগ করেন, এখান জমির মালিকরা সবাই দরিদ্র। সবার সামান্য যেটুকু জমি ছিল এর আগে ২০১৫-২০১৬ সালে অধিগ্রহণ করা হয়েছিল। বাকিটুকু এবার নেয়া হচ্ছে। এর আগে জমির দাম ন্যায্য দেয়া হলেও এবার জমির দাম তার তিন ভাগের একভাগ ধরা হয়েছে। এরজন্য জেলা প্রশাসনের সার্ভেয়ারকেও দুষছেন ভুক্তভোগি জমির মালিকরা।

স্থানীয়রা জানান, সোনাহাট স্থলবন্দর প্রতিষ্ঠার পর গত ২০১৫-১৬ অর্থবছরে বন্দরের অবকাঠামো নির্মাণের জন্য জমি অধিগ্রহণ করে সরকার। সে সময় ওই জায়গাটি তেমন সরব ছিলনা। তার পরও সে সময় জমি ভেদে ৪৫ থেকে ৬৭ হাজার টাকা প্রতি শতকের মূল্য নির্ধার করে জমি অধিগ্রহণ করে প্রশাসন। তার সাত বছর পর একই এলাকার জমি সরকার অধিগ্রহণ করছে। কিন্তু এবারে সে জমির শতক নির্ধালন করা হয়েছে ৮ থেকে ২২ হাজার টাকা। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছেন জামির মালিকরা। বিষয়টি নিয়ে জেলা প্রশাসন, বিভাগীয় কমিশনারসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোতে লিখিত আবেদন করছেন জমির মালিকরা। অনেকে আশ্বাস দিলেও জমির দাম বাড়ানো হয়নি। বাধ্য হয়ে মানববন্ধন করেছেন তারা।

জমির মালিক রফিকুল ইসলাম বিএসসি বলেন, বিভাগীয় কমিশনারের কাছে আবেদনের পর শুনানীতে কথা বলে এসেছি আমরা। কিন্তু কোন ফল হয়নি। প্রয়োজনে আদালতের আশ্রয় নেবো।

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ জানান, জমি অধিগ্রহণে নিয়মের বাইরে যাওয়ার সুযোগ নেই। এরকম কোন জটিলতা থাকলে আলোচনা করা হবে।

১০৭ বার ভিউ হয়েছে
0Shares