শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
কলমাকান্দার উব্দাখালী নদীর পানি বৃদ্ধি, জেলা প্রশাসকের ত্রাণ বিতরণ  

কলমাকান্দার উব্দাখালী নদীর পানি বৃদ্ধি, জেলা প্রশাসকের ত্রাণ বিতরণ  

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি ::  নেত্রকোনার কলমাকান্দায় গত কয়েক দিনের ভারি বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কলমাকান্দার প্রধান উব্দাখালী নদীর পানি বিপৎসীমার ৩৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে উপজেলার নিম্নাঞ্চলের রাস্তা-ঘাট পানিতে তলিয়ে যাওয়ায় ওইসব এলাকার মানুষদের মধ্যে চলাচলে চরম দুর্ভোগ দেখা দিয়েছে। এছাড়া উপজেলার অর্ধশত বিদ্যালয়ের মাঠ পানিতে তলিয়ে আছে।
তবে সোমবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলায় রোদের দেখা মেলেছে। আর এরপর থেকে (এ রিপোর্ট লিখা পর্যন্ত) উপজেলায় কোন বৃষ্টিপাত না হওয়ায় মহাদেও, বৈঠাখালী, মঙ্গলেশ্বরী ও গণেশ্বরীর নদীর পানি কমতে শুরু করেছে।
এদিকে নেত্রকোনার জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ দুপুরে উপজেলার নয়াপাড়া এলাকায় অসহায় মানুষদের মধ্যে ত্রাণ বিতরণ করেছেন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল খালেক তালুকদার, উপজেলার সহকারি কমিশনার (ভ‚মি) মো. শহিদুল ইসলাম, ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান, আফরোজা বেগম ও উপজেলা প্রকৌশলী শুভ্রদেব চক্রবর্তী প্রমুখ।
উপজেলা শিক্ষা কর্মকর্তা জাহানারা খাতুন জানান, উপজেলায় ১৭২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। তারমধ্যে ৩৫টি বিদ্যালয়ের মাঠে পানি ঢুকেছে। তাছাড়া ৫৪টি বিদ্যালয় বন্যা আগাম দুর্যোগ মোকাবেলায় আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য প্রস্তুত করা হয়েছে।
উপজেলা প্রকৌশলী শুভ্রদেব চক্রবর্তী বলেন, এ উপজেলার কাঁচা-পাকা ১০-১৫টি রাস্তার বিভিন্ন অংশ পানিতে চলিয়ে গেছে। তারমধ্যে কলমাকান্দা-বরুয়াকোনা সড়ক, মন্তলা-ইসবপুর, উদয়পুর-বড়খাপন, বাহাদুরকান্দা-বাসাউড়া, ঘোষপাড়া-হরিণধারা, কলমাকান্দা-বিশরপাশা সড়কে যানচলাচল বন্ধ রয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা সহকারী কমিশনার (ভূমি) মো. শহিদুল ইসলাম বলেন, অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে নদীর পানি অনেকটা বেড়েছে। আমরা সব ইউপি চেয়ারম্যানের মাধ্যমে প্রতিটি গ্রামে খোঁজখবর রাখছি। জরুরি হট নম্বর খোলা হয়েছে। আজ সোমবার নেত্রকোনার জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ স্যার এসে উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শণ করে নয়াপাড়া এলাকায় অসহায় লোকজনের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন।
১৮২ বার ভিউ হয়েছে
0Shares