বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
কুড়িগ্রামে রথযাত্রা উদযাপন

কুড়িগ্রামে রথযাত্রা উদযাপন

সাইয়েদ বাবু,কুড়িগ্রাম জেলা প্রতিনিধি :; ‘নিলাচলে মহা প্রভু জয় জগন্নাথ,জগন্নাথ স্বামী নয়ন পথগামী ভবতুমে’ এই মহিমা কীর্তন উচ্চারণের মধ্য দিয়ে বিপুল উৎসাহ,উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মাধ্যমে কুড়িগ্রামে রথযাত্রা মহোৎসব উদযাপিত হয়েছে।

মঙ্গলবার(২০ জুন) আর্ন্তজাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) কুড়িগ্রামের আয়োজনে জেলা শহরের শ্রী শ্রী জগন্নাথ নামহট্ট মন্দির থেকে বিকেল সাড়ে ৪টার দিকে একটি রথ শোভাযাত্রা বের হয়। রথযাত্রাটি শহরের মুল সড়কগুলো ঘুরে কুড়িগ্রাম পৌর টাউন হলে গিয়ে শেষ হয়। এতে জেলার ৯ উপজেলার সনাতন ধর্মাবলম্বী কয়েক হাজার নারী ও পুরুষ অংশগ্রহন করেন। এর আগে সকালে নামহট্ট মন্দিরে বিশেষ পূজা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রথযাত্রায় অংশ নেয়া কল্লোল রায় বলেন, জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। আমরা নিজেদের পাপ মোচনে রথে রশি টেনে থাকি। রথযাত্রা উৎসবটি আমাদের কাছে পবিত্র।
আরেক পূণ্যার্থী সুজন মোহন্ত বলেন,’প্রতি বছর আষাঢ় মাসের এই বিশেষ তিথিতে রথযাত্রা উৎসব হয়। আমরা ভগবান জগন্নাথকে দর্শন করার জন্য এখানে আসি।’

রথযাত্রা উপলক্ষ্যে কুড়িগ্রাম টাউন হলে ৮ দিন ব্যাপী নানা অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। এরমধ্যে বৈদিক নাটক,সাংস্কৃতিক অনুষ্ঠান,গীতাযজ্ঞ,আলোচনা সভা,বিশেষ পুজা ও প্রসাদ বিতরণ।

কুড়িগ্রাম জগন্নাথ নামহট্ট মন্দিরের অধ্যক্ষ শ্রী তপগৌর কৃষ্ণ দাস বলেন,’রথযাত্রা উৎসবে দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। ৮ দিনের এই উৎসব ২৭ জুন উল্টোরথের মধ্য দিয়ে শেষ হবে।’

২০১ বার ভিউ হয়েছে
0Shares