শুক্রবার- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
শ্রীলঙ্কা অগ্নিগর্ভ : রাজাপক্ষের পদত্যাগ, এমপি আত্মঘাতী

শ্রীলঙ্কা অগ্নিগর্ভ : রাজাপক্ষের পদত্যাগ, এমপি আত্মঘাতী

উত্তাল বিক্ষোভের মুখে অবশেষে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগ করেছেন। ওই সংঘর্ষে ৭৮ জন আহত হন। এরপরই দেশজুড়ে কারফিউ জারি করেছে পুলিশ। সরকার সমর্থক ও সরকারবিরোধী বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের কিছু সময় পর সোমবার মাহিন্দার মুখপাত্র রোহান ওয়েলিউইটা তার পদত্যাগের তথ্য নিশ্চিত করেন। এদিকে কলম্বোর বাইরে সরকারবিরোধী বিক্ষোভ চলার সময় অমরাকীর্তি আথুকোরালা নামের ক্ষমতাসীন দলের একজন এমপির গাড়ি বিক্ষোভকারীরা ঘিরে ধরলে ওই এমপি প্রথমে বিক্ষোভকারীদের দিকে এলোপাতাড়ি গুলি ছোড়েন, তারপর নিজেকে গুলি করে আত্মহত্যা করেছেন।
বিক্ষোভ ও মাহিন্দার পদত্যাগ : ৯ এপ্রিল থেকে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের কার্যালয়ের বাইরে বিরোধীরা শিবির করে থাকছিলেন। তাদের ওপর রাজাপক্ষের অনুগত ‘সশস্ত্র বাহিনী’ লাঠি নিয়ে চড়াও হয়। যেসব সরকার-সমর্থক পুলিশের নির্ধারিত সীমা অতিক্রম করে সরকারবিরোধী বিক্ষোভকারীদের তাঁবু এবং অন্যান্য কাঠামো ভেঙে দিয়েছেন, তাদের ওপর পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও জলকামান ছুড়েছে। তখন মাহিন্দা রাজাপক্ষে সাধারণ জনগণকে সংযত আচরণ করতে অনুরোধ জানিয়ে বলেন, মনে রাখতে হবে, সহিংসতা কেবল সহিংসতার জন্ম দেয়। তিনি টুইট করেন, অর্থনৈতিক এ সঙ্কটের সমাধান অর্থনৈতিকভাবে করতে হবে। আর এটি করতে প্রশাসন প্রতিশ্রুতিবদ্ধ।
পুলিশ তখনই কলম্বোতে কারফিউ জারি করলেও পরে দেশজুড়ে তা জারি করা হয়। শ্রীলঙ্কার স্মরণকালের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সঙ্কটের জন্য দেশটির ক্ষমতাধর রাজাপক্ষে পরিবারকে দায়ী করা হচ্ছে। প্রেসিডেন্ট গোতাবায়া ও প্রধানমন্ত্রী মাহিন্দার পদত্যাগের দাবিতে দেশটিতে বেশ কিছুদিন বিক্ষোভ চলছে। নজিরবিহীন ওই সঙ্কটের মধ্যে সোমবারের সংঘর্ষের পর কারফিউ জারি করে পুলিশ।
৭৬ বছর বয়সি মাহিন্দা তার পদত্যাগপত্র ছোট ভাই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের কাছে জমা দেন। মুখপাত্র রোহান বলেন, ‘নতুন জোট সরকার’ গঠনের পথ তৈরি করতে তিনি (মাহিন্দা) পদত্যাগ করেছেন। শ্রীলঙ্কার সরকারি কর্মকর্তাদের সূত্র জানায়, কলম্বোর কেন্দ্রস্থলে সহিংসতায় অন্তত ২০ জন আহত হয়েছেন। তবে কলম্বো ন্যাশনাল হাসপাতালের মুখপাত্র পুষ্পা সোয়সা এএফপিকে বলেন, এরই মধ্যে আহত হয়ে হাসপাতালে এসেছেন ৭৮ জন।
ট্রেড ইউনিয়নগুলো বলছে, জরুরি অবস্থা প্রত্যাহারে সোমবার থেকে প্রতিদিনই তারা বিক্ষোভ করবে। ইউনিয়নের নেতা রবি কুমুদেশ বলেন, ১৭ মে পার্লামেন্টে পরবর্তী অধিবেশন শুরু হলে তারা জাতীয় সংসদের ওপর চাপ প্রয়োগের জন্য সরকারি ও বেসরকারি, উভয় ক্ষেত্রের কর্মীদের একত্র করবেন। এক বিবৃতিতে কুমুদেশ বলেন, ‘আমরা যা চাই তা হলো প্রেসিডেন্ট ও তার পরিবারের বিদায়।’
এর আগে সরকারি সূত্রগুলো থেকে জানা যায়, প্রেসিডেন্ট এই সঙ্কটের মধ্যে দেশকে সঠিকভাবে পরিচালনার স্বার্থে একটি ঐকমত্যের সরকার গঠনের পথ তৈরির জন্য তার ভাই মাহিন্দাকে সরে দাঁড়াতে বলতে পারেন। কিন্তু এরই মধ্যে দেশটির সবচেয়ে বড় বিরোধী দল জানিয়ে দিয়েছে, রাজাপক্ষের বংশের কারও দ্বারা পরিচালিত সরকারে যোগ দেবে না তারা।
বিক্ষোভকারীদের গুলি করার পর আত্মঘাতী এমপি : শ্রীলঙ্কা পুলিশের বরাত দিয়ে এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, অমরাকীর্থি আথুকোরালা নামের ওই এমপি নিত্তামবুয়া এলাকায় বিক্ষোভকারীদের সামনে পড়েন। এ সময় তার গাড়ির পথরোধ করলে তিনি গুলিবর্ষণ করেন। এতে দুজন গুরুতর আহত হন। সংঘর্ষের একপর্যায়ে কাছের একটি ভবনে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন ওই এমপি। পরে তার লাশ পাওয়া যায়।
এদিকে শ্রীলঙ্কা পুলিশের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সোমবার কলম্বোর কাছের নিত্তামবুয়া শহরে অমরাকীর্তি আথুকোরালা নামের ক্ষমতাসীন দলের একজন এমপি আত্মহত্যা করেছেন। ঘটনার বর্ণনায় এক পুলিশ কর্মকর্তা বলেন, নিত্তামবুয়া শহরে বিক্ষোভকারীরা এমপি অমরাকীর্তির গাড়ি ঘিরে ধরলে তিনি নিজের রিভলবার বের করে এলোপাতাড়ি গুলি ছোড়েন। গুলিতে দুই বিক্ষোভকারী গুরুতর আহত হন এবং পরে গুলিবিদ্ধ একজন মারা যান। ‘গুলি ছোড়ার পর উত্তেজিত জনতা এমপিকে ধাওয়া দিলে তিনি ঘটনাস্থল থেকে দৌড়ে পালিয়ে কাছের একটি ভবনের ভেতর আশ্রয় নেন। হাজারো বিক্ষোভকারী ভবনটি ঘিরে ফেললে তিনি নিজের রিভলবার দিয়ে আত্মহত্যা করেন।’
৭৬ বার ভিউ হয়েছে
0Shares