শুক্রবার- ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
<span class="entry-title-primary">শ্রীলঙ্কায় বিমানবন্দর ঘিরে বিক্ষোভ, এমপিদের পলায়ন ঠেকাতে অবরোধ</span> <span class="entry-subtitle">হেলিকপ্টারে কলম্বো ছাড়ল রাজাপক্ষের পরিবার</span>

শ্রীলঙ্কায় বিমানবন্দর ঘিরে বিক্ষোভ, এমপিদের পলায়ন ঠেকাতে অবরোধ হেলিকপ্টারে কলম্বো ছাড়ল রাজাপক্ষের পরিবার

শ্রীলঙ্কা থেকে যেন এমপিরা পালিয়ে যেতে না পারেন সেজন্য বিমানবন্দর ঘেরাও করেছে একদল বিক্ষুব্ধ তরুণ। শেষ খবর পাওয়া পর্যন্ত তারা গাড়ি দিয়ে বিমানবন্দরের প্রবেশপথ অবরুদ্ধ করে রেখেছে। অন্যদিকে বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে পদত্যাগ করলেও বিক্ষোভ কমেনি। ইতোমধ্যে বিক্ষোভে আটজন নিহতের খবর পাওয়া গেছে, আহত হয়েছে দুশতাধিক। হামলার শিকার হয়েছেন পুলিশের এক ডিআইজি। এমন অবস্থায় দেশটিতে পূর্বঘোষিত কারফিউ বাড়িয়ে বুধবার পর্যন্ত করেছে দেশটির সরকার। এ ছাড়া পুলিশ ও সেনাবাহিনীর হাতে জরুরি ক্ষমতা দিয়েছেন প্রেসিডেন্ট। ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়েছে, দেশত্যাগে বাধা দিতে শ্রীলঙ্কার বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশপথ অবরুদ্ধ করে রেখেছে কাতুনায়েকে ফ্রি ট্রেড জোনের (এফটিজেড) সঙ্গে যুক্ত একদল তরুণ। বিভিন্ন ধরনের যানবাহন দিয়ে বিমানবন্দরের প্রবেশপথ অবরুদ্ধ করেছে তারা।
দেশজুড়ে বিক্ষোভের পরিপ্রেক্ষিতে গত শুক্রবার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে চলমান রাজনৈতিক সঙ্কট সমাধানের উপায় হিসেবে তার ভাইকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বলেন। পদত্যাগের পরও দেশটিতে বিক্ষোভ থামেনি। সহিংসতায় এ পর্যন্ত ৮ জন নিহত ও ২০০ জনের বেশি আহত হয়েছে। এ ছাড়া বেশ কয়েকজন রাজনীতিকের বাসায় আগুন দেওয়ার ঘটনাও ঘটেছে। হামলার শিকার হয়েছেন সংসদ সদস্য। ক্ষোভের মুখে প্রাণ হারিয়েছেন একজন চেয়ারম্যান। আর হামলার আগ দিয়ে আত্মহত্যা করেছেন এক এমপি।
হেলিকপ্টারে কলম্বো ছাড়ল রাজাপক্ষের পরিবার : এদিকে তুমুল গণবিক্ষোভের মুখে রাজাপক্ষের পরিবার কলম্বোর বাসভবন ছেড়েছে। শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ডেইলি মিরর মঙ্গলবার সকালে রাজাপক্ষের বাসভবনের সামনে একটি হেলিকপ্টার অপেক্ষা করার ভিডিও প্রকাশ করেছে। ওই ভিডিওতে দেখা গেছে, কয়েকজনকে বিমানবাহিনীর ওই হেলিকপ্টারে ওঠানো হচ্ছে। তারা মাহিন্দা রাজাপক্ষের পরিবারের সদস্য বলে মনে করা হচ্ছে।
হামলার শিকার ডিআইজি : পশ্চিমাঞ্চলীয় প্রদেশ দেশাবান্দু টেনাকুন পুলিশের ডিআইজি হামলার শিকার হয়েছেন। পুলিশ জানায়, কলম্বোর বেইরা লেকে একজন ডিআইজির গাড়িতে হামলা চালিয়েছে বিক্ষুব্ধ জনতা। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে তাকে বহনকারী গাড়ি।
পুলিশ ও সামরিক বাহিনীর হাতে জরুরি ক্ষমতা : শ্রীলঙ্কার পুলিশ এবং সেনাবাহিনীকে জরুরি ক্ষমতা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। এই ক্ষমতাবলে পুলিশ ও সেনাবাহিনী যেকোনো ব্যক্তিকে বিনা পরোয়ানায় গ্রেফতার করতে পারবে। এই ক্ষমতাবলে এখন থেকে সামরিক বাহিনী যেকোনো ব্যক্তিকে আটক করে পুলিশের কাছে হস্তান্তরের আগে ২৪ ঘণ্টা নিজেদের কাছে রাখতে পারবে। মঙ্গলবার সরকারি এক আদেশে আরও বলা হয়, সেনাবাহিনী যেকোনো ব্যক্তির ব্যক্তিগত গাড়িসহ সম্পত্তিতে তল্লাশি চালাতে পারবে। অর্থনৈতিক সঙ্কটকে কেন্দ্র করে শ্রীলঙ্কায় চলমান আন্দোলনের মুখে সোমবার পদত্যাগ করেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।
পদত্যাগের পরও দেশটিতে বিক্ষোভ থামেনি। সহিংসতায় এ পর্যন্ত ৮ জন নিহত ও ২০০ জনের বেশি আহত হয়েছে। এ ছাড়া, বেশ কয়েকজন রাজনীতিকের বাসায় আগুন দেওয়ার ঘটনাও ঘটেছে। হামলার শিকার হয়েছেন সংসদ সদস্য। ক্ষোভের মুখে প্রাণ হারিয়েছেন একজন চেয়ারম্যান। আর হামলার আগ দিয়ে আত্মহত্যা করেছেন এক এমপি।
বুধবার পর্যন্ত কারফিউ : শ্রীলঙ্কায় চলমান সরকারবিরোধী সহিংস বিক্ষোভ নিয়ন্ত্রণে সোমবার দেওয়া কারফিউর সময় বাড়ানো হয়েছে। মঙ্গলবার দ্বীপদেশটির সংবাদমাধ্যম ডেইলি মিরর এক প্রতিবেদনে জানায়, জননিরাপত্তা অর্ডিন্যান্সের ১৬ ধারা মেনে যে কারফিউ দেওয়া হয়েছে তা আজ স্থানীয় সময় সকাল ৭টায় তুলে নেওয়ার কথা ছিল। পরে তা বাড়িয়ে বুধবার সকাল ৭টা পর্যন্ত করা হয়েছে। প্রতিবেদনে আরও বলা হয়, কারফিউ চলাকালে কেউ ঘর থেকে বের হতে পারবে না। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে বের হওয়া যাবে।
শ্রীলঙ্কার পর্যটন বিভাগ বলেছে, বেড়াতে আসা বিদেশিদের ট্রাভেল ডকুমেন্টকে তাদের কারফিউ পাস হিসেবে গণ্য করা হবে। চলাচলের সময় তাদেরকে পাসপোর্ট বা উড়োজাহাজের টিকেট দেখাতে বলা হয়েছে। এ ছাড়াও বিদেশিদের তাদের হোটেলের আশপাশে থাকার অনুরোধ জানানো হয়েছে।
৬৭ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS