বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ভোলায় ৮৯ হাজার ৪১০ জেলে পরিবার পাচ্ছে

ভোলায় ৮৯ হাজার ৪১০ জেলে পরিবার পাচ্ছে

ভোলা প্রতিনিধিঃ ভোলার মেঘনা ও তেতুলিয়ায় জাটকা (ছোট ইলিশ)ইলিশ আহরণ থেকে বিরত থাকা ৮৯ হাজার ৪’শ ১০ জেলে পরিবার সরকারের মানবিক সহায়তা ভিজিএফ এর চাল দেয়া শুরু হয়েছে। ফেব্রæয়ারি মাস থেকে মে পর্যন্ত চার মাস প্রত্যেক জেলেকে ৪০ কেজি করে চাল প্রদান করা হবে।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ জানান, জেলায় চালপ্রাপ্ত মোট জেলেদের মধ্যে সদর উপজেলায় পাচ্ছে ১৫ হাজার, দৌলতখানে ১৩ হাজার ৭শ, বোরহানউদ্দিনে ১২ হাজার ২শ ৫০, তজুমদ্দিনে ১০ হাজার ৫শ ৫০, লালমোহনে ১০ হাজার ৫শ, চরফ্যাশনে ২১ হাজার ও মনপুরা উপজেলায় ৬ হাজার ৪শ ১০ জন নিবন্ধিত জেলে রয়েছে।

চলতি মাস থেকে জেলায় জেলেদের মাঝে ৪০ কেজি করে চাল বিতরণ শুরু হয়েছে। মে মাস পর্যন্ত জেলেরা এ সহায়তা পাবে। দেশে জাটকা রক্ষা করা গেলে ইলিশের উৎপাদন বৃদ্ধি।

এর পাশাপাশি জাটকা রক্ষায় মৎস্য বিভাগের উদ্যোগে নিয়মিত বিভিন্ন মাছ ঘাটে প্রচার-প্রচারণা চলছে। তিনি আরো বলেন, মাছ ঘাট ও জেলে পল্লীতে জেলেদের নিয়ে সচেতনতা সভা করা হচ্ছে। জাটকা শিকারের কুফল সম্পর্কে জেলেদের অবহিত করা হচ্ছে। এছাড়া জাটকা রক্ষায় নদীতে অভিযানসহ অনান্য কার্যক্রম চলমান আছে। আইনভঙ্গকারী কাউকে ছাড় দেয়া হচ্ছেনা বলে জানান তিনি। প্রতিবছর ১ নভেম্বর থেকে ৩০ জুন পর্যন্ত ৮ মাস জাটকা (১০ ইঞ্চির চেয়ে ছোট ইলিশ) শিকার, পরিবহন, মজুদ, বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে সরকার। এ মৌসুমেও গত নভেম্বর থেকে চলছে নিষেধাজ্ঞা, যা চলবে ৩০ জুন পর্যন্ত।

৪২ বার ভিউ হয়েছে
0Shares