সোমবার- ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ -১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
শার্শায় কোটি টাকা ব্যয়ে আমদানি করা সরকারের ভুট্টা ছাড়ানো মেশিন নষ্ট হচ্ছে অযতœ আর অবহেলায়

শার্শায় কোটি টাকা ব্যয়ে আমদানি করা সরকারের ভুট্টা ছাড়ানো মেশিন নষ্ট হচ্ছে অযতœ আর অবহেলায়

শার্শা (যশোর) সংবাদদাতা : বেনাপোলের সীমান্তবর্তী উপজেলা যশোরের শার্শায় অযতœ আর অবহেলায় নষ্ট হচ্ছে সরকারের কোটি কোটি টাকা ব্যয়ে আমদানি করা বেইস কনসিলার-ভুট্টা ছাড়ানো মেশিন ।

উপজেলায় ভুট্টার আবাদ বাড়লেও মেশিন গুলো সংরক্ষনের ব্যাপারে উদাসিন রয়েছে কৃষি বিভাগ। ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছেন চাষীরা। শার্শার কায়বা ইউনিয়ন পরিষদে নষ্ট হচ্ছে এসব মেশিন।

যশোরের শার্শা ও বেনাপোলের বিভিন্ন এলাকাজুড়ে চলতি মৌসুমে ভুট্টার চাষ হয়েছে। অল্প খরচে ডাল জাতীয় এসব শস্য চাষে লাভবান হচ্ছে চাষীরা। মানুষের ও পল্টিখাদ্য হিসাবে ব্যবহার হয় ডাল জাতীয এই শস্য ভুট্টা। তবে সরকারের দেওয়া ভুট্টা ছাড়ানো এসব কৃষি যন্ত্রপাতি নষ্ট হয়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করছেন চাষিরা। ইউনিয়ন পরিষদ ও উপজেলা কর্তৃপক্ষের দায়িত্বহীনতার কারনে নষ্ট হচেছ এ সব কৃষি পার্টস।

অনেক ইউনিয়নে ভুটা চাষ না হলেও নেওয়া হয়েছে ভুট্টা ছাড়ানো মেশিন বরাদ্ধ। তবে আর আনা হয়নি উপজেলা পরিষদে। ফলে অযতœ আর অবহেলায় এসব মেশিন বিভিন্ন দফতরে পড়ে থেকে ময়লা আবর্জনায় নষ্ট হচ্ছে। বেনাপোল ও নিজামপুর ইউনিয়নে এ সব মেশিন ব্যবহার হলেও অধিকাংশ এলাকায় ব্যবহার না হওয়ায় নষ্ট হচ্ছে। পুটখালি ইউনিয়ন পরিষদ চেয়ার ম্যান আব্দুল গফফার বলেন বরাদ্ধ পেলেও এলাকায় ভুট্টার চাষ ন্ াহওয়ায় মেশিন রয়েছে উপজেলাতে। তবে ভুট্টাচাষে কৃষকের আগ্রহ বাড়াতে কৃষি বিভাগ পরামর্শ ও সহযোগিতা দিচ্ছেন বলে জানান তিনি।

তবে ভিন্ন কথা বলেন উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ কুমার মন্ডল। তিনি বলেন উপজেলায় ১০টি ইউনিয়নে ১১টি মেশিন দেওয়া হয়েছে। সুফল পাচ্ছেন চাষীরা। ইউনিয়ন পরিষদ ও উপজেলা পরিষদ স্ব স্ব মেশিনের রক্ষনাবেক্ষন করবে বলে জানান তিনি।

উপজেলায় বেড়েছে টার্গেট অতিরিক্ত ভুট্টা চাষ। উৎপাদন বৃদ্ধিতে কৃষকের প্রশিক্ষন পরামর্শ ও সহযোগিতা দিচ্ছেন কৃষি বিভাগ।

২৪ বার ভিউ হয়েছে
0Shares