শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
একটি লাল কার্ড থাকলেই বিনা মুল্যে সকল চিকিৎসা পাচ্ছেন বেনাপোল পৌরবাসী

একটি লাল কার্ড থাকলেই বিনা মুল্যে সকল চিকিৎসা পাচ্ছেন বেনাপোল পৌরবাসী

শার্শা (যশোর) সংবাদদাতাঃ বন্দর নগরী বেনাপোলে নগর মাতৃ সদন পৌর সভায় বসবাসরত হত দরিদ্র মা ও শিশু এবং বয়স্কদের বিনা মুল্যে টিকিৎসা সেবা পৌঁছে দিচ্ছে তাদের দোর গোড়ায়। শুধু একটি লাল কার্ড হলেই গর্ভবতী মায়েদের বিনামুল্যে চিকিৎসাসহ সকল দায়িত্ব নগর মাতৃ সদনের। ৬৮ জন সেবা কর্মির সমন্বয়ে নগর স্বাস্থ্য কেন্দ্রের ৯টি ওয়ার্ডের নাগরিকদের সেবা প্রদান করা হচ্ছে।

প্রথম শ্রেনীর এ পৌর সভার এই প্রথম বিনা মুল্যে স্বাস্থ্য সেবার উদ্যোগকে নগর বাসী সাধুবাদ জানিয়েছে। গত ৪ মাসে ১৩০ জন গর্ভবতী মহিলার সফল ডেলিভারী করাতে সক্ষম হয়েছেন এ মাতৃ সদন । চিকিৎসা দিয়েছেন ৩৮৬৭ জনকে। এ সেবায় নিয়োজিত রয়েছেন ১০ জন এমবিবিএস ডাক্তার,৯ জন প্যারামেডিকেল ডাক্তার এবং ৪ জন সেবিকা।

এ পৌর সভায় বসবাসরত ৮৮৫৯২জন নাগরিকের মধ্যে অতি দরিদ্রদের চিহিৃত করে তাদের মাঝে লাল কার্ড বিতরন করে সকল প্রকার স্বাস্থ্য সেবা বিনামুল্যে প্রদান করা হচ্ছে। চিকিৎসা সেবা নিতে আসা এ মাতৃ সনদ কেন্দ্রে ডেলিভারী রোগী পাঠবাড়ী গ্রামের লিলি বেগম, কাগমারী গ্রামের সরবানু আক্তার, শান্তি ইসলাম এবং সানজিদা দিশা ইত্তেফাক কে জানান এখানে চিকিৎসা নিতে পারায় আমরা খুব খুশী হয়েছি।

নগর মাতৃ সদন বেনাপোল পৌরসভা প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো; পলাশ মিয়া বলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয় কর্তৃক সরাসরি পরিচালিত আরবান প্রাইমারী হেলথ্ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে এ কার্যক্রমটি পরিচালিত হচ্ছে।

বেনাপোল পৌরসভার প্রশাসক ও শার্শা উপজেলা নির্বাহী অফিসার নারায়ন চন্দ্র পাল বলেন স্থানীয় সরকার মন্ত্রনালয় পরিচালিত সরাসরি প্রকল্পের মাধ্যমে নগর মাতৃ সদন এ কার্যক্রম চালু করেছেন। চিকিৎসা সেবা নাগরিকদের দোর গোড়ায় পৌছে দিতেই সরকারের এ ব্যবস্থা চালু করা। এখানে লাল কার্ড ধারী হত দরিদ্রদের সকল প্রকার চিকিৎসা বিনামুল্যে প্রদান করা হচ্ছে।

২৬ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS