শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দরকে বানিজ্যিক বন্দর হিসেবে গড়ে তোলার দাবি জানিয়ে সংবাদ সম্মেলন

পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দরকে বানিজ্যিক বন্দর হিসেবে গড়ে তোলার দাবি জানিয়ে সংবাদ সম্মেলন

পটুয়াখালী প্রতিনিধি : পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দরকে বানিজ্যিক বন্দর হিসেবে গড়ে তোলার দাবি জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন পর্যটন উন্নয়ন কর্মী  হাসানুল ইকবাল। বৃহস্পতিবার দুপুরে কলাপাড়া প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার মো. তৌহীদুর রহমান (সিআইপি) মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এমন দাবী করেন হাসনুল ইকবাল।
সংবাদ সম্মেলনে তিনি  বলেন, ২০১৩ সালের ১৯ নভেম্বর কলাপাড়া বাসির মনে স্বপ্ন জাগিয়ে প্রধানমন্ত্রী দেশের দক্ষিণাঞ্চলে পায়রা সমুদ্র বন্দর উদ্বোধন করেন। এর ফলে মানুষ নতুন করে স্বপ্ন দেখতে শুরু করে। উদ্বোধণের পর এ বন্দরে কয়েকশ কয়লাবাহী  জাহাজ আসে। যাতে সরকার রাজস্ব পায়। কিন্তু মাদার ভ্যাসেল এ বন্দরে আসতে পারছে না নাব্যতা সংকটের কারনে। বর্তমানে রাবনাবাদ চ্যানেলে ড্রেজিং কার্যক্রম শুরু হয়েছে। চ্যানেলের ড্রেজিং শুরু  হলেও বালু একদিকেই ফেলা হচ্ছে। এতে নদীতেই বালুর স্তর জমা হচ্ছে।
তিনি প্রস্তবনা রেখে বলেন, আমেরিকার ওকলোহোমা প্রদেশ গড়ে উঠেছিলো ল্যান্ড রান আইন পাশ করে। পায়রা বন্দরের ক্যাপিটাল ড্রেজিং থেকে উত্তোলিত বালু যদি বঙ্গোপসাগরের বিভিন্ন জেগে ওঠা চরে বেষ্টনি তৈরি করে ফেলা হয় তাহলে ওকলোহোমা প্রদেশের মতো একটি দ্বীপ গড়ে তোলা সম্ভব। সেই সাথে সেখানে উৎপাদন করা সম্ভব খাদ্য শস্য। এতে বারবার নদীর যেমন ড্রেজিং খরচ হবে না, তেমনি খাদ্য শস্য উৎপাদনের নতুন  ক্ষেত্র তৈরি হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমাজ উন্নয়ন কর্মী মারফিয়া খানসহ কর্মরত গনমাধ্যম কর্মীরা।
৩৮ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS