শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
পটুয়াখালীতে প্রতিমাশিল্পীরা ব্যস্ত সময় পার করছেন

পটুয়াখালীতে প্রতিমাশিল্পীরা ব্যস্ত সময় পার করছেন

পটুয়াখালী প্রতিনিধি। : সরস্বতী পূজাকে সামনে রেখে পটুয়াখালীর বাউফল প্রতিমাশিল্পীরা ব্যস্ত সময় পার করছেন। আর কদিন পরেই হিন্দুু সম্প্রদায়ের বিদ্যার দেবী সরস্বতী পূজা। এ পূজাকে সামনে রেখে কারিগররা শেষ মুহুর্তে রং তুলির কাজে ব্যস্ত সময় পার করছেন। মঙ্গলবার সকালে বাউফল উপজেলার পাল পাড়া ঘুরে দেখা যায়, কারিগরদের নৈপুন্যতায় মাটি মুল্ডিং করার মধ্যে দিয়ে শুরু হয় প্রতিমা তৈরির কার্যক্রম। পরে মাটির পরিমাপ এবং রৌদ্দে শুকানোরপর নানা রঙের আচরে রাঙিয়ে তোলা হয় জ্ঞান ও বিদ্যার দেবী স্বরস্বতী প্রতিমাকে।

বাউফল উপজেলার পাল পাড়ার একাধিক প্রতিমাশিল্পী বলেন, সরস্বতী পূজার ১০-১৫ দিন আগে থেকেই প্রতিমা তৈরির কাজ শুরু হয়েছে। ছোট আকারের একটি প্রতিমা তৈরি করতে সময় লাগে তিন দিন। আর বড় আকৃতির একটি প্রতিমা তৈরি করতে সময় লাগে পাঁচ-ছয় দিন। ছোট আকৃতির প্রতিমা তৈরিতে খরচ পড়ে চার থেকে পাঁচ শতাধিক টাকা। আর বড় আকৃতির প্রতিমা তৈরিতে খরচ পড়ে সাড়ে চার হাজার থেকে পাঁচ হাজার টাকা। ছোট আকারের প্রতিমা বিক্রি করা হবে ৮থেকে ৯শ’ টাকা করে আর বড় আকৃতির প্রতিমা বিক্রি করা হবে ৫হাজার টাকা করে। পূজার আগের দিন পর্যন্ত চলবে প্রতিমা তৈরির কাজ। ইতিমধ্যে বাউফল পাল পাড়ায় বিভিন্ন আকৃতির প্রায় ৫ শতাধিক প্রতিমা তৈরি করা হয়েছে।

প্রতিমা তৈরির অর্ডার দিতে আসা সৌরভ ব্যানার্জী (অর্নব) বলেন, একটু আগেই প্রতিমা তৈরির অর্ডার দিতে এখানে এসেছি। পরে হয়তো পছন্দ অনুযায়ী প্রতিমা খুঁজে পাওয়া যাবে। কিন্তু প্রতিমার দাম একটু বেশি পাচ্ছে তারা।

এবিষয়ে বাউফল পূজা উদযাপন পরিষদের সভাপতি সনজিৎ কুমার সাহা বলেন, স্কুল কলেজ ও প্রায় বাড়িতেই সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে

২৪ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS