বুধবার- ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ -৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সুগন্ধীধান ব্রি-৫০ জাতের কৃষক মাঠ দিবস

সুগন্ধীধান ব্রি-৫০ জাতের কৃষক মাঠ দিবস

পার্বতীপুর (দিনাজপুর) থেকে ; দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বে-সরকারী উন্নয়ন সংস্থ্যা গ্রাম বিকাশ কেন্দ্রের উদ্যোগে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। উচ্চমূল্যের সুগন্ধীধান ব্রি-৫০ জাতের উৎপাদন ও প্রক্রিয়াজাত করণের মাধ্যমে উদ্যোক্তাদের আয়বৃদ্ধি করণ শীর্ষক ভ্যালু চেইন প্রকল্পের আওতায় জেলার পার্বতীপুর, ফুলবাড়ী ও বিরামপুর উপজেলায় মাঠ দিবসের আয়োজন করা হয়। পার্বতীপুর উপজেলার হামিদপুর ইউনিয়নের পূর্ব সুখদেবপুর গ্রামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউনিয়নের সংশ্লিষ্ট উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আব্দুর রহমান। অন্যান্যদের মাঝে সহকারী ভ্যালু চেইন ফ্যাসিলেটেটর শাহজাহান সরদার, ওয়ার্ড সদস্যসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিগণ উপস্থিত ছিলেন।
একই প্রকল্পের আওতায় বিরামপুর উপজেলার দিওর ইউনিয়নের বিজলডাঙা গ্রামে আয়োজিত মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন সংশ্লিষ্ট উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা জনাব নিক্সন চন্দ্র পাল। আরও উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ্ইউপি সদস্য জনাব আকরাম হোসেন, প্রকল্প সমন্বয়কারী জনাব আউয়াল সরকার ও প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ। কঞ্চিগাড়ি গ্রামে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট উপ-সহকারী কৃষি কর্মকর্তা জনাব শুকতারা খাতুন, স্থানীয় ইউপি সদস্য, গ্রাম বিকাশ কেন্দ্রের পেইচ প্রকল্পের ভ্যালু চেইন ফ্যাসিলিটেটর (প্রকল্প প্রধান), মার্কেটিং অফিসার, সহকারি ভ্যালু চেইন ফ্যাসিলিটেটরসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।
উল্লেখ্য, ওই এলাকার কৃষক মোহসিন আলীর জমিতে উচ্চমূল্যের সুগন্ধীধান ব্রি-৫০ জাতের ধানের চাষ প্রদর্শনী করা হয়। উন্নত ও আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারের ফলে ৩৩ শতক জমি থেকে প্রায় ২৬ মন ধানের ফলন পাওয়া যায়। মুসফিকুর রহমানের জমিতে উচ্চমূল্যের সুগন্ধীধান ব্রি-৫০ জাতের ধানের চাষ প্রদর্শনী করা হয়। উন্নত ও আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারের ফলে ৩৩ শতক জমি থেকে প্রায় ২৮ মন ধানের ফলন পাওয়া যায়। স্বল্প খরচে উচ্চমূল্যের এ ধানের বেশি ফলন পাওয়ায় সুগন্ধীধান ব্রি-৫০ জাত চাষে উপস্থিত প্রায় ২০০ কৃষকগণ উদ্বুদ্ধ হয়ে পরবর্তী মৌসুমে এ জাতের ধান করার আশাবাদ ব্যক্ত করেন।

৫৮ বার ভিউ হয়েছে
0Shares