শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
নোয়াখালীতে মা-সহ নবজাতকের মৃত্য, হাসপাতালের অপারশেন থিয়েটার বন্ধের করল সিভিল সার্জন

নোয়াখালীতে মা-সহ নবজাতকের মৃত্য, হাসপাতালের অপারশেন থিয়েটার বন্ধের করল সিভিল সার্জন

মোঃ জাহাঙ্গীর আলম শায়েস্তানগরী,নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর জেলা শহর মাইজদীর সাউথ বাংলা হাসপাতালের সাংবাদিক কন্যা নিশি ও তার গর্ভের সন্তান নাতী মৃত্যুর ঘটনায় হাসপাতালের অপারেশন থিয়েটার সাময়িক বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন জেলা সিভিল সার্জন ড.মাসুম ইফতেখার। কিন্তু অপারেশন করা ডাক্তারের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেননি সিভিল সার্জন। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষ ব্যবস্থা নেবেন বলে জানান তিনি।

বুধবার (২৭ ডিসেম্বর) দুপুরে নোযাখালী জেলা সিভিল সার্জন ড.মাসুম ইফতেখার স্বাক্ষরিক এক লিখিত আদেশে সাউথ বাংলা হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালককে অপারেশন থিয়েটার সাময়িক ভাবে বন্ধ রাখার ওই নির্দেশ দেওয়া হয়।

জানাগেছে, গত ১৬ অক্টোবর রাত পৌনে ১২টার দিকে জেলা শহর মাইজদীর সাউথ বাংলা হাসপাতালে সেনবাগ পৌরসভার দক্ষিণ কাদরা গ্রামের সাংবাদিক আবদুল আউয়ালের মেয়ে উম্মে সালমা প্রকাশ নিশির (২৭) প্রসব বেদনা উঠিলে তাকে ওই হাসপাতালে ভর্তি করে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে একটি বাচ্ছার বের করা হয়। এরপর প্রসুতির অবস্থার অবনতি হলে তাকে মা ও নবজাতককে উন্নত চিকিৎসার জন্য তাদেরকে কুমিল্লা (আইসিইউ) সাপোর্ট হাসপাতালে নেওয়ার পথে মা সহ নবজাতকের মৃত্যু হয়।

এরপর মৃত প্রসুতির পিতা আবদুল আউয়াল চিকিৎসায় গাফিলাতি বিষয়ে প্রতিকার চেয়ে করা অভিযোগের প্রেক্ষিতে সিভিল সার্জন নোয়াখালীর কর্তৃক গঠিত তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে সাউথ বাংলা হাসপাতালের অপারেশন থিয়েটারের কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা প্রদান করে। লিখিত আদেশে আরও বলা হয়, এর ব্যতয় আপনার এবং আপনার প্রতিষ্ঠানের বিরুদ্ধে ১৯৮২ সালের বেসরকারী হাসপাতাল ও ক্লিনিক পরিচালনা আইনে বিধান অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে জেলা সিভিল সার্জন ড.মাসুম ইফতেখার বলেন, ভুক্তভোগী পরিবারের লিখিত অভিযোগ পেয়ে এ ঘটনায় তদন্ত কমিটি ঘটন করা হয়। তদন্তে হাসপাতাল কর্তৃপক্ষের কিছুটা গাফিলতি পেয়ে তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। চিকিৎসকদের বিরুদ্ধে কি ধরণের ব্যবস্থা নেওয়া হয়েছে এই বিষয়ে জানতে চাইলে তিনি জানান,ডাক্তারের বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষ ব্যবস্থা নেবেন।

৭২ বার ভিউ হয়েছে
0Shares