শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে স্টেকহোল্ডারগণের সমন্বয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

ফারুক হাসান কাহার, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে গতকাল (১৮ সেপ্টেম্বর) সোমবার অভিযোগ প্রতিকার বিষয়ে অংশীজনের অংশগ্রহণে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের টেগোর লেকচার থিয়েটারে বিকাল ৫টায় এই সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রচলিত শিক্ষার সঙ্গে সংস্কৃতিচর্চার মেলবন্ধন ঘটাতে সচেষ্ট। এজন্যে আমরা আমাদের ধারাটাকে এমনভাবে নিয়ে যেতে চাই, যাতে আমাদের মুক্তিযুদ্ধের চেতনা প্রতিফলিত হয়। মুক্তিযুদ্ধের চেতনার প্রতিফলন তো প্রকারান্তরে মুজিব আদর্শের রূপায়ণ। তিনি আরও বলেন, আমাদের এই বিশ্ববিদ্যালয়টি সৃষ্টির পেছনে যে উদ্দেশ্য ছিল, আমরা সেই উদ্দেশ্যকে সামনে রেখে আমাদের পাঠক্রম বিন্যস্ত করেছি।

উপাচার্য বলেন, আমাদের এখানে রয়েছেন একদল উদ্যমী, ট্যালেন্টেড শিক্ষক। তাদের সহায়তা করতে রয়েছে  কর্মকর্তা ও কর্মচারী। তাদের মধ্যে  একটি সুসমন্বিত তথা ইন্টিগ্রেটেড পরিবেশ তৈরি করেছি। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে বিভিন্ন দিকে অগ্রসর হয়েছে, যার অনেকটাই দৃশ্যমান। সম্প্রতি ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের জিএসটি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের পছন্দের তালিকায় শীর্ষে অবস্থান ছিলো রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের।

প্রফেসর ড. শাহ্ আজম বলেন, আমাদের শিক্ষার্থীরা যেন আধুনিক জ্ঞান-বিজ্ঞানের সাথে তাদের সম্পর্কটা রাখতে পারে সেজন্য আমাদের এখানে নিয়মিত সেমিনার অনুষ্ঠিত হয় । আমাদের এই বিশ্ববিদ্যালয়ে নিজস্ব অবকাঠামোগত সুযোগ-সুবিধা না থাকলেও আমরা একটি আন্তর্জাতিক অ্যাকাডেমিক কনফারেন্স সফলভাবে সম্পন্ন করেছি।

চীনের দার্শনিক কনফুসিয়াসকে উদ্ধৃত করে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, নীতি-নৈতিকতার উন্নতি না ঘটলে শুধুমাত্র আইন প্রয়োগ করে মানুষকে শৃঙ্খলার মধ্যে আনা সম্ভব না। অর্থাৎ আপনারা যদি নিজেরা পরিবর্তিত না হন তাহলে আইন প্রয়োগ করে পরিবর্তন করা সম্ভব নয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. ফিরোজ আহমদ,  শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ ফখরুল ইসলাম, রেজিস্ট্রার জনাব মোঃ সোহরাব আলীসহ সকল বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

২৪ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS