শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
খাগড়াছড়িতে নান্দনিক আবৃত্তিশিল্পীদের পরিবেশনায় আবৃত্তি অনুষ্ঠিত

খাগড়াছড়িতে নান্দনিক আবৃত্তিশিল্পীদের পরিবেশনায় আবৃত্তি অনুষ্ঠিত

বিটন চৌধুরী খাগড়াছড়ি প্রতিনিধি। অনেকে আবার কবিতা আবৃত্তি শুনতে চায়। তাইতো কবিতার সেই আবেগ হৃদয়ে ধারণ করে কণ্ঠের উচ্চারণে কবিতাকে প্রাঞ্জল করে তোলেন একজন আবৃত্তি শিল্পী।

জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদ-খাগড়াছড়ি শাখার উদ্যোগে দর্পিত শপথে, শ্রদ্ধার্ঘ্য পিতা এ শিরোনামে জমমলে আবৃত্তি অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় খাগড়াছড়ি ক্ষুন্দ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে এ আবৃত্তি অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় আবৃত্তি সংসদ খাগড়াছড়ি জেলা শাখার আবৃত্তি সংসদের সভাপতি মথুরা বিকাশ ত্রিপুরার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রæ চৌধুরী অপু।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রæ চৌধুরী অপু আরো বলেন, বাংলাদেশের সঠিক ইতিহাস এই কবিতার মাধ্যমে জানতে হবে। শিক্ষা মানে কবিতা, শিক্ষা মানে গান। কবিতার মাধ্যমে শিখতে হবে। আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মাত্র একটি কবিতার মাধ্যমে দেশের কোটি কোটি মানুষকে উদ্বুদ্ধ করেছিলেন। বঙ্গবন্ধুর সম্পর্কে সঠিক ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে হবে।

বাংলাদেশ আবৃত্তি শিল্পী সংসদ জেলা শাখার অনুষ্ঠান বিষয়ক সম্পাদক জেকি চাকমার সঞ্চালনায় এসময় বাংলাদেশ আবৃত্তি শিল্পী সংসদ-খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক, কবি ও আবৃত্তিশিল্পী চিংলামং চৌধুরী, জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা মো. সাইফুল্লাহ, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মো: জসীম উদ্দিন, সংগঠনের সহ-সভাপতি প্রদীপ চৌধুরী, বাংলাদেশ আবৃত্তি সংসদের যুগ্ম সদস্য সচিব ফারুক তাহের, সদস্য তপু ত্রিপুরাসহ স্থানীয় আবৃত্তি শিল্পীরা উপস্থিত ছিলেন।

তার কাব্যকলার নান্দনিক উপস্থাপনায় কবিতার প্রতিটি শব্দ গাঁথা হয় শ্রোতার হৃদয়ে, রূপকে, প্রতীকে, উপমায় ও অলংকারে। তেমনি একজন খাগড়াছড়ির কবি ও আবৃত্তিশিল্পী চিংলামং চৌধুরী।

নান্দনিক পরিবেশনায় বিভিন্ন উল্লেখযোগ্য কবিতার কণ্ঠের ভিন্ন দ্যোতনায় অনুরণন সৃষ্টি করেছে আগত শ্রোতাদের হৃদয় ছুয়েছে।

আলোচনা সভার পরপরেই আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ এবং সাংবাদিক প্রদীপ চৌধুরীর সম্পাদনায় ও খাগড়াছড়ি জেলা পরিষদের উদ্যোগে প্রকাশিত বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাৎ বার্ষিকীর বিশেষ প্রকাশনা পিতা বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

১১৩ বার ভিউ হয়েছে
0Shares