শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
এমএইচভি কর্মীদের শান্তিপূর্ণ মানববন্ধন

এমএইচভি কর্মীদের শান্তিপূর্ণ মানববন্ধন

পটুয়াখালী প্রতিনিধি।কমিউনিটি ক্লিনিক মাল্টিপারনপাস হেলথ ভলান্টিয়ার(এম.এইচ.ভি) সংক্রান্ত সার্বিক কার্যক্রম বন্ধ ঘোষনার প্রতিবাদে পটুয়াখালীর দশমিনা উপজেলার এম.এইচ.ভি শান্তিপূর্ন মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। বৃহস্পতিবার বেলা ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এম.এইচ.ভি এসোসিয়েশনের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন কর্মসূচিতে প্রায় শতাধিক কমিউনিটি ক্লিনিক মাল্টিপারনপাস হেলথ ভলান্টিয়ার অংশ নেয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন- মাল্টিপারনপাস হেলথ ভলান্টিয়ার আলী হোসেন, ফাতিমা আক্তার ও সনিয়া বেগম প্রমূখ।

বক্তরা বলেন- ট্রাস্ট(সি.সি.এইচ.এস.টি) কর্তৃক বাস্তবায়নাধীন কমিউনিটি বেইজড হেলথ কেয়ার(সি.বি.এইচ.সি) অপারেশনাল প্লানের আওতায় সারাদেশে ২৬টি জেলায় ১শ’ ৭টি উপজেলার কমিউনিটি ক্লিনিক সমূহে ২১হাজার মাল্টিপারপাস হেলথ ভলান্টিয়ার(এম.এইচ.ভি) মাঠ পর্যায়ে কর্মরত আছেন। গ্রামের প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীর কাছে স্বাস্থ্যসেবা পৌছে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছেন।

খানা তথ্য সংগ্রহ ও ভিজিট করে সম্ভাব্য রোগীকে সি.সি.তে প্রেরণ, উঠান বৈঠকের মাধ্যমে স্বাস্থ্যশিক্ষা দিয়ে জনগণকে সচেতন করা, যক্ষা ভায়া ও ইপিআই ক্যাম্প পরিচালনায় দায়িত্ব পালন করতে হয় এমএইচভি’দের। সপ্তাহে ছয় দিন কর্মদিবস। এত কাজ তবুও তাদের মাসিক ৩হাজার ৬শ’টাকা সম্মানী ভাতা প্রদান করা হয়। কিন্তু সিবিএইচসি কর্তৃক এমএইচভি সংক্রান্ত সার্বিক কার্যক্রম বন্ধ ঘোষনা করায় ২১হাজার এমএইচভি হতাশ। তাই মানববন্ধন কর্মসূচির মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

এসময় তারা জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, শেখ হাসিনার অবদান কমিউনিটি ক্লিনিক বাচাঁয় প্রাণ, এসব ¯েøাগান দিতে থাকে। তারা আরো বলেন- প্রকল্পটা বন্ধ হয়ে গেলে আমরা ২১হাজার পরিবার অসহায় হয়ে যাবো তাই প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপ কামনা করছি। এমএইচভি সংক্রান্ত সার্বিক কার্যক্রম বন্ধের নোটিশ প্রত্যাহার করে কর্মস্থলে থাকার সুযোগ দিতে হবে এবং সাম্প্রতিক সময়ে পণ্যদ্রব্যের বাজার মূল্য বিবেচনায় সম্মানী ভাতা বৃদ্ধি করতে হবে।

১১ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS