বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ভোলায় ৫০ হাজার তাল গাছের বীজ রোপণ কর্মসূচির উদ্বোধন

ভোলায় ৫০ হাজার তাল গাছের বীজ রোপণ কর্মসূচির উদ্বোধন

ভোলা প্রতিনিধি :প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় ও বজ্রপাত থেকে উপকূলীয় জেলার মানুষকে রক্ষায় এবার ভোলায় ৫০ হাজার তাল গাছের বীজ রোপণ কর্মসূচির উদ্বোধন করা হলো।

বৃহস্পতিবার সকালে উপকূলীয় বন বিভাগ ভোলা এর আয়োজনে ভোলা সদর উপজেলার রাজাপুর ইউনিয়নে বেঁড়িবাধ এলাকায় এই বীজ রোপণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপকূলীয় বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়চার। এই সময় উপস্থিত ছিলেন সহকারী বন সংরক্ষক মো:মনিরুজ্জামান, সদর রেঞ্জ কর্মকর্তা মো সাইফুল ইসলাম সহ আরো অনেকেই।

উপকূলীয় বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়চার বলেন,তালগাছ সাধারণত বজ্রপাত থেকে মানুষকে রক্ষা করাসহ পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষা করে। অথচ কালের বির্বতনে বাংলাদেশে তাল গাছগুলো হারিয়ে যাচ্ছে। ফলে প্রাকৃতিক বিপর্যয় ঘটছে, প্রভাব পড়ছে জলবায়ুতে এবং দেশে প্রতিনিয়ত বজ্রপাতের আঘাতে অকালে প্রাণ হারাচ্ছে অংখ্য মানুষ। তাই মানুষ বজ্রপাত নিরোধ করতে হলে তাল গাছ লাগানো প্রয়োজন।

তাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক নির্দেশনা বাস্তবায়ন করার লক্ষ্যে উপকূলীয় জেলা ভোলায় ৫০ হাজার তাল গাছের বীজ রোপণ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। বন বিভাগের নিজেস্ব অর্থয়ানে জেলার বিভিন্ন পয়েন্টে ইতিমধ্যে ১০ হাজার তাল গাছের বীজ ইতিমধ্যে রোপণ করা হয়েছে। তাছাড়া সামাজিক বনায়ন করেও স্থানীয়রা লাভবান হবে বলে জানান তিনি।

৮০ বার ভিউ হয়েছে
0Shares