শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
<span class="entry-title-primary">রেল ভূমির অবৈধ দখলদারের উচ্ছেদে হাইকোর্টের নির্দেশ</span> <span class="entry-subtitle">২ আগষ্ট থেকে পার্বতীপুরে অবৈধ দখলদারের তালিকা তৈরীর কাজ শুরু</span>

রেল ভূমির অবৈধ দখলদারের উচ্ছেদে হাইকোর্টের নির্দেশ ২ আগষ্ট থেকে পার্বতীপুরে অবৈধ দখলদারের তালিকা তৈরীর কাজ শুরু

সোহেল সানী, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি: উচ্চ আদালতের আদেশের প্রেক্ষিতে আগামী দুই আগষ্ট থেকে রেল শহর পার্বতীপুরে ভূ-সম্পত্তি বেআইনী দখলদারদের তালিকা প্রস্তুতের কাজ শুরু হচ্ছে। এতে পার্বতীপুরের শহরের কেবল আবাদী, অনাবাদী রেল ভূমি নয়, জলাশয়, পুকুর, বাসা-বাড়ী ও ব্যবসায় প্রতিষ্ঠান এ তালিকার অন্তুর্ভূক্ত হবে। এ কার্যক্রম অনুর্ধ ৩০ দিনের মধ্যে সম্পন্ন করার সময়সীমা বেধে দিয়েছে মহামান্য আদালত।

নির্ভরযোগ্য একটি সুত্র জানায়, মানবাধিকার ও পরিবেশবাদী একটি সংগঠন রেলওয়ের সম্পত্তি অবৈধ দখলমুক্ত করতে রেল বিভাগের নিষ্ক্রিয়তা কেন বেআইনী ঘোষনা ও অবৈধ দখলদারদের উচ্ছেদ করার নির্দেশ দেয়া হবে না জানতে চেয়ে গত ২৪ জুলাই হাইকোর্টে রীট আবেদন করে। এ প্রেক্ষিতে দেশের বিভিন্ন জেলায় রেলওয়ের কি পরিমান জমি অবৈধ দখলে আছে তা দুই সপ্তাহের মধ্যে জানাতে রেলওয়ে সচিব, রেলের মহাপরিচালক, পরিচালক ও সহকারি ভূ-সম্পত্তি কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে সময়সীমা বেধে দেন আাদালত। একই সাথে দখলদারদের পুর্ণ তালিকা আদালতে জমা দেয়া জন্য বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত ২৫ জুলাই মঙ্গলবার এ আদেশ প্রদান করেন। রীটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবি মনজিল মোরসেদ।

উচ্চতর আদালতের এর নির্দেশের পর রেলওয়ে শহর পার্বতীপুরে ভূ-সম্পত্তি বিভাগের কর্তব্যরত কানুগো জিয়াউল হক জানান, আগামী দুই আগষ্টের মধ্যে পার্বতীপুরে তাদের দখলে থাকা রেলওয়ের ভূ-সম্পত্তি সংক্রান্ত নথিপত্র ও জাতীয় পরিচয়পত্র নিয়ে ভূ-সম্পত্তি বিভাগের কার্যালয়ে যোগাযোগ করা জন্য নোটিশ জারী করেছেন।

১১ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS