বৃহস্পতিবার- ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
স্মার্ট মৎস্য খামারী তৈরী করতে তরুণ উদ্যোক্তা গড়ে তুলতে হবে-সাঁথিয়ায় ডেপুটি স্পীকার

স্মার্ট মৎস্য খামারী তৈরী করতে তরুণ উদ্যোক্তা গড়ে তুলতে হবে-সাঁথিয়ায় ডেপুটি স্পীকার

জালাল উদ্দিন সাঁথিয়া(পাবনা)প্রতিনিধিঃবাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার আলহাজ¦ অ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি বলেছেন,সুষম খাদ্যের চাহিদা পুরণে মৎস্য চাষ গুরুত্বপূর্ণ।অবকাঠামো উন্নয়নে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে,পাশাপাশি খাদ্য উৎপাদন,সবজি উৎপাদন, পুষ্টি বিকাশ ও মৎস্য চাষেও সেভাবে এগিয়ে যাচ্ছে। মৎস্য চাষে বাংলাদেশ বিশ্বে শীর্ষ উৎপাদনকারী দেশগুলোর একটি। রাজনীতিবীদ, নির্বাচিত প্রতিনিধি, সরকারী কর্মকর্তা, পেশাজীবী সবাই মিলে মৎস্য উৎপাদনকে আরও বৃদ্ধির লক্ষ্যে কাজ করতে হবে। দেশের মাছের চাহিদা মিটিয়ে আমরা আরও বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই। স্মার্ট মৎস্য খামারী তৈরী করতে তরুণ উদ্যোক্তা গড়ে তুলতে হবে। মৎস্য উৎপাদন বৃদ্ধি ও অন্যান্য ক্ষেত্রে উন্নয়নের ধারাবাহিকতা ছিন্ন হলে রাষ্ট্রের উন্নয়নের ধারাবাহিকতা ছিন্ন হবে, জনগণ ও রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হবে।

জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে হলে কৃষি কাজ, মৎস‌্য চাষ ও পশু পালনসহ শ্রমিকদের সকল ক্ষেত্রে শ্রম ও মেধার সমন্বয় ঘটাতে হবে। এ দুটো বিষয়ের সমন্বয় হলেই কেবল বাংলাদেশের মত জনবহুল দেশেও পুষ্টির চাহিদা পুরণ করে রপ্তানি করা সম্ভব। মৎস্য চাষে বাংলাদেশ আর আগের মত জরাজীর্ণ অবস্থায় নেই। বাংলাদেশ ইতোপূর্বে খাদ্য ঘাটতির দেশ ছিলো, এখন খাদ্য উদ্বৃত্তের দেশ, শিক্ষা বিস্তারের দেশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ হলো; এক ইঞ্চি জায়গাও পতিত রাখা যাবে না, খাল, বিল, নালা ও সকল জলাশয়ে মৎস্য চাষ করতে হবে। জাতির পিতার কন্যা রাষ্ট্রীয় ক্ষমতায় থাকার কারণে এবং এ ধরণের পদক্ষেপ নিয়েছেন বলেই দেশের উৎপাদন খাতে এই সফলতা। সকল পেশার মানুষের জন্য প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে যাচ্ছে সরকার, সব শ্রেণির মানুষের জন্য প্রশিক্ষণ ও পরামর্শের ব্যবস্থা করা হয়েছে। সরকারের নেয়া সুন্দর উদ্যোগগুলো মাঠ পর্যায়ে শতভাগ সফল করতে হবে।

মঙ্গলবার(২৫জুলাই) ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্যে সাঁথিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে ‘জাতীয় মৎস‌্য সপ্তাহ-২০২৩’ উপলক্ষে উপজেলা মৎস‌্য দপ্তর ও উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পীকার এসব কথা বলেন।

আলোচনা সভার পূর্বে বর্ণাঢ‌্য র‌্যালীর আয়োজন করা হয় এবং পায়রা উড়ানো হয়। আলোচনা সভার পর ডেপুটি স্পীকার নিম্ন আয়ের মানুষের মাঝে মুরগির খোয়াড় ও ভেড়ার খাদ্য বিতরণ করেন এবং পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন।

র‌্যালি শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার মাসুদ হোসেনের সভাপতিত্বে ও উপজেলা মৎস্য কর্মকর্তা খাদেমুল ইসলামের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জাতীয় সংসদের ডেপুটি স্পীকার বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ এ্যাডভোকেট শামসুল হক টুকু এমপি। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাঁথিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, সাঁথিয়া পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু,ভাইচ চেয়ারম্যান সোহেল রানা খোকন,সেলিমা সুলতানা শিলা,উপজেলা আওয়ামীলীগের সভাপতি হাসান আলী খান, সহসভাপতি রবিউল করিম হিরু,প্রেসক্লাব সভাপতি মানিক মিয়া রানা ও মৎস্য খামারী তরুণ উদ্যোক্তা সাজিদ হাসান জিকো ও মনিরুল ইসলাম প্রমূখ।পরে উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের পক্ষ থেকে ডেপুটি স্পীকারকে সম্মাননা স্মারক ক্রেষ্ট প্রদান করা হয় ও তিনজন শ্রেষ্ঠ মৎস্য খামারীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি।

এর আগে ডেপুটি স্পীকার সাঁথিয়া পাইলট মডেল সরকারী উচ্চ বিদ্যালয় খেলার মাঠে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’ এর শুভ উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, সুস্থ্য মানব সম্পদ তৈরিতে খেলাধুলার কোন বিকল্প নেই। একাডেমিক শিক্ষা ও খেলাধুলার চর্চার মাধ্যমে প্রতিটি শিশু সুনাগরিক হিসেবে গড়ে উঠবে।

২২ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS