শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
খাগড়াছড়িতে আলীগ-বিএনপি সংঘর্ষে বিএনপির বিরুদ্ধে ৩ মামলা

খাগড়াছড়িতে আলীগ-বিএনপি সংঘর্ষে বিএনপির বিরুদ্ধে ৩ মামলা

বিটন চৌধুরী, খাগড়াছড়ি প্রতিনিধি। খাগড়াছড়িতে আওয়ামী লীগ ও বিএনপি সংঘর্ষের ঘটনায় বিএনপির বিরুদ্ধে তিনটি পৃথম মামলা হয়েছে। প্রায় সাড়ে ৬ শতাধিক বিএনপির নেতাকর্মীকে আসামী আওয়ামী লীগের পক্ষ থেকে দুটি মামলা দায়ের করা হয়েছে।

এছাড়াও একই ঘটনায় পুলিশের পক্ষ থেকে সরকারি কাজে বাঁধা, পুলিশের ওপর হামলা ও জখম করার অভিযোগে বিএনপির ১৫৭ নেতাকর্মীর নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে। সে মামলায় অজ্ঞাত পরিচয়ে আরো ৬/৭ শ জনকে আসামী করে খাগড়াছড়ি সদর থানায় মামলা দায়ের করা হয়।

দায়েরকৃত মামলায় খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সদস্য শামীম চৌধুরী বাদী হয়ে বৃহস্পতিবার (২০ জুলাই ) একটি মামলা হয়েছে। মামলায় খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইয়াসহ ৩৫৭ জনের নাম উল্লেখসহ আরো সাড়ে ৩ শতাধিক অজ্ঞাত বিএনপি নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

এদিকে শিক্ষানবিশ এক আইনজীবি ইকু বাবু চাকমা নামে ১০ জনের নাম উল্লেখ করে আরেকটি মামলা করেছে খাগড়াছড়ি সদর থানায়।

এর আগে বুধবার (১৯ জুলাই ২০২৩) সকালে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মিনহাজুল আবেদিন বাদী হয়ে সংঘর্ষের ঘটনায় সরকারি কাজে বাঁধা,পুলিশের উপর হামলা ও আহত করার ঘটনায় পুলিশ বাদী হয়ে ১৫৭ জন বিএনপি নেতাকর্মীর নাম উল্লেখ করে আরো ৭শতাধিক অজ্ঞাত ব্যক্তিকে আসামি করে মামলা দায়ের করে পুলিশ।

বিএনপির পক্ষ থেকেও দলীয় অফিসে হামলা, ভাংচুর ও মারধরের ঘটনায় থানায় মামলার আবেদন করেছে বলে জানা গেছে। এ ঘটনায় জড়িত আসামিদের ধরতে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এ পর্যন্ত ১৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। গত ১৮ জুলাই খাগড়াছড়িতে আ.লীগ ও বিএনপি অফিসে পাল্টা-পাল্টি হামলা সংঘর্ষ, পৌরসভায় হামলা,ভাংচুর,মোটরসাইকেলে আগুন,পুলিশের টিয়ারসেল নিক্ষেপের ঘটনায় সাংবাদিক ও পুলিশসহ আহত ৫০ হয়।

সে মামলায় খাগড়াছড়ি খাগড়াছড়ি জেলা বিএনপির সহ সভাপতি প্রবীণ চন্দ্র চাকমা, সম্পাদক এমএন আবছার, যুগ্ম সাধারণ সম্পাদক এড. মালেক মিন্টু,কোষাধ্যক্ষ মোফিজুর রহমান,পৌর বিএনপির সভাপতি আব্দুর রব রাজা,জেলা যুবদলের সভাপতি মাহবুবুল আলম সবুজ, জেলা ছাত্রদলের সভাপতি সাইদুল হোসেন সুমন, সাধারণ সম্পাদক জাহেদুল আলম, জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক নুর মোহাম্মদ হৃদয়কে অন্যতম আসামী করা হয়েছে।

এসব ঘটনায় খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারন সম্পাদক এমএন আবছার বলেন, মিথ্যা ও ষড়যন্ত্রমুলক মামলা দিয়ে বিএনপি নেতাকর্মীদের হয়রানী করা হচ্ছে। সে সাথে বাড়ি বাড়ি গিয়ে হামলা,ভাংচুর ও শারীরিক নির্যাতনেরও অভিযোগ এনে আওয়ামীলীগ হামলা চালিয়ে বিএনপিকে দায়ী করে উল্টো মিথ্যা মামলা করেছে বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

এদিকে খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী বলেন, বিএনপির জ্বালাও পোড়াও এবং সাধারন মানুষের ক্ষতি করা ছাড়া আর কোন কিছুই শেখেনি। বিএনপি সব সময় মানুষ হত্যাসহ ধ্বংসাত্বক রাজনীতিতে বিশ্বাসী। এ ধরনের ঘটনা তাদের নতুন কিছু নয়। বিএনপি খাগড়াছড়িতে আওয়ামীলীগের নেতাকর্মীদের হামলাসহ নৈরাজ্য সৃষ্টি করে পাহাড়ের শান্ত পরিবেশকে অশান্ত করে তুলেছে। তাই তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশানের প্রতি অনুরোধ জানাচ্ছি। তাদের আর ছাড় দেওয়া হবে না। রাজনৈতিক ভাবে তাদের মোকাবেলা করা হবে।

খাগড়াছড়ি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আরিফুর রহমান বলেন, এ নিয়ে সংঘর্ষের ঘটনায় পৃথক তিনটি মামলা দায়ের হয়েছে থানায়। আসামীদের আটকে তৎপর রয়েছে পুলিশ।

৫৪ বার ভিউ হয়েছে
0Shares