শনিবার- ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ভাইবোনছড়ার রবিধন পাড়া প্রাথমিক বিদ্যালয়টিকে জাতীয় করণের দাবী

ভাইবোনছড়ার রবিধন পাড়া প্রাথমিক বিদ্যালয়টিকে জাতীয় করণের দাবী

প্রতিনিধি (পানছড়ি) খাগড়াছড়ি :;ভাইবোনছড়া খাগড়াছড়ি সদর উপজেলার একটি ইউনিয়ন। পানছড়ি উপজেলার শেষ সীমানা কুড়াদিয়াছড়ার পরেই ভাইবোনছড়ার শুরু। রবিধন পাড়ার অবস্থান ভাইবোনছড়া ইউপির প্রত্যন্ত এলাকায়। যার ছয়-সাত কিলোমিটার জুড়ে নাই কোন প্রাথমিক বিদ্যালয়। তাই শিক্ষা বঞ্চিত হয়ে পড়ে আলমনি পাড়া, নব কুমার পাড়া, সেনবাড়ি পাড়া, জসরাইমাপাড়া, শিব মন্দির পাড়ার ক্ষুদে শিশুরা। অবশেষে ২০১৩ সালে মধ্যবর্তী রবিধন পাড়ায় গড়ে তোলা হয় বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়। এলাকার চাঁদ মোহন ত্রিপুরা বিদ্যালয়ের নামে দান করেছেন চল্লিশ শতক জায়গা। যা বিদ্যালয়ের নামে নাম পরিবর্তন করা হয়েছে। প্রধান শিক্ষক বিনোদ কুমার ত্রিপুরার নেতৃত্বে চারজন শিক্ষক এলাকার ক্ষুদে শিক্ষার্থীদের স্বেচ্ছাশ্রমে পাঠদান দিচ্ছে দশ বছরের অধিক সময় ধরে। বর্তমানে বিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৮৫জন। দুর-দুরান্ত থেকে দাবদাহ ও বৈরী আবহওয়া উপেক্ষা করে বিদ্যালয়ে আসা শিক্ষক পরিবারগুলো পার করছে মানবেতর দিনকাল। তাদের আশা হয়তো সরকার কোনদিন মানবিক দিক বিবেচনা করবে। এলাকার কোমলমতি শিশুদের পড়ালেখার দিক চিন্তা করে তারা অন্যত্র যায়নি চাকুরীর সন্ধান।

সরেজমিনে গিয়ে দেখা যায় চমৎকার একটি পরিবেশে বিদ্যালয়টির অবস্থান। কথা হয় শিক্ষার্থী সেপনা, ভবতো রানী, কর্ণ বিকাশ ও ছত্রধর ত্রিপুরার সাথে। তারা জানায়, শিক্ষকদের আন্তরিকতায় বর্তমানে এলাকার শিশুরা বিদ্যালয়মুখী। তবে আসবাবপত্র, খাবার পানির সংকটসহ নানান সমস্যা রয়েছে বিদ্যালয়ে। সরকারী করণ করা হলে সুন্দর একটি বিদ্যালয় ভবনের পাশাপাশি শিক্ষকদের মুখেও ফুটতো স্বস্তির হাসি। তারা প্রধানমন্ত্রীর সু-দৃষ্টি চায়।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি অরুণ বিকাশ ত্রিপুরা, সহ-সভাপতি স্থানীয় ইউপি সদস্য সরল বিকাশ ত্রিপুরাসহ এলাকাবাসী জানায়, বিশাল এলাকাজুড়ে কোন বিদ্যালয় নাই। তদন্ত সাপেক্ষে রবিধন পাড়া বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়টি সরকারী করনের দাবী তাদের।

খাগড়াছড়ি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো: শাহাবউদ্দিন জানান, বর্তমানে নতুন কোন বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়কে জাতীয় করনের পরিকল্পনা সরকারের নাই। বিদ্যালয়ের নামে তেত্রিশ শতক জায়গাসহ নতুন করে বিদ্যালয়ের জন্য আবেদন করলে সরকার তদন্ত সাপেক্ষে তা বিবেচনা করবে। তবে নতুনভাবে কোন বিদ্যালয় জাতীয় করণের আওতায় এলেও শিক্ষক নিয়োগ দিবে সরকার।

২০ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS