বুধবার- ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ -১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
ভাঙ্গুড়ায় স্কীম মালিক ও কৃষকদের দ্বন্দ: সংঘর্ষের আশংকা

ভাঙ্গুড়ায় স্কীম মালিক ও কৃষকদের দ্বন্দ: সংঘর্ষের আশংকা

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি : পাবনার ভাঙ্গুড়া উপজেলার বোরো ধান পাকতে শুরু করেছে। কিন্তু এসব জমির ফসল কাটার আগেই ধানের ভাগ নিয়ে স্কীম মালিক ও কৃষকদের মাঝে দ্বন্দ সৃষ্টি হয়েছে। এই দ্বন্দ সংঘর্ষের রুপ নেওয়ার আশংকা রয়েছে।

বুধবার (১১মে) উপজেলা আইন-শৃংখলা কমিটির মিটিং-এ এমন অভিযোগ করেন অষ্টমণিষা ইউনিয়নের নারী চেয়ারম্যান সুলতানা জাহান বকুল। তিনি বলেন,এই ইউনিয়নে স্কীম মালিকরা ধান পাকা পর্যন্ত কৃষকের জমিতে সেচ দেয়। সরকারি নিয়মে গভীর নলকুপের আওতায় এক বিঘা জমিতে সেচের জন্য ২৫০০ টাকা এবং এলএলপি(লো লিড পাম্পে) অর্থাৎ শ্যালো-মোটরে ২২০০ টাকা নেয়ার কথা। অথচ স্কীমের মালিকরা এখন জমির ধান চার ভাগ করে এক ভাগ দাবি করছে। এতে কৃষকরা ব্যাপক ক্ষতির সম্মুখিন হয়েছে। এ নিয়ে ইতোমধ্যে উভয় পক্ষের মধ্যে দ্বন্দ শুরু হয়েছে। যে কোনো সময় সংঘর্ষের আশংকা রয়েছে। এজন্য তিনি ইউএনও’র হস্তক্ষেপ কামনা করেছেন।

অষ্টমণিষা ইউনিয়নের রুপসী গ্রামের কৃষক আয়নাল হক,তামিম ও বাঁশবাড়িয়া গ্রামের আনিস বলেন,এক বিঘা জমিতে গড়ে ২০/২৫ মন ধান উৎপাদন হয়। হাট-বাজারে বর্তমান একমন ধানের গড় মূল্য ৯০০ টাকা। সেখানে চার ভাগের একটি অংশ স্কীম মালিককে দিলে সরকার নির্ধারিত মূল্যের দ্বিগুণ লাভ পান তারা। যা সম্পূর্ণ অন্যায়। তাই তারা পাঁচভাগের একভাগ ফসল দিতে চান।

এদিকে স্কীমের মালিকরা বলেন,মওসুমের পুরো সময় জমিতে তারা সেচ দিয়েছেন। এজন্য কৃষকরা তাদের কোনো টাকা-পয়সা দেননি। শর্ত অনুযায়ী পাকা ধান কাটার সময় স্কীম মালিকদের জন্য এক-চতুর্থাংশ জমিতে রাখার কথা থাকলেও তারা এখন উল্টো অভিযোগ করছেন।

বিএডিসি ভাঙ্গুড়া কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী মো: ইয়াকুব আলী বলেন,কৃষি মন্ত্রণালয়ের উপকরণ-১ অধিশাখার পরিপত্র মোতাবেক সেচের জন্য প্রতি বিঘা জমিতে ২২০০ থেকে ২৫০০ টাকা স্কীম মালিকদেরকে প্রদানের কথা বলা হয়েছে।

উপজেলা সেচ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মো: নাহিদ হাসান খান বলেন,সেচের জন্য টাকা প্রদানের কথা থাকলেও ধান কাটার আগে কৃষকরা তা পরিশোধ করতে পারেন না। তাই বেশির ভাগ স্থানে তারা উৎপন্ন ফসলের এক-পঞ্চমাংশ স্কীম মালিকদের দিচ্ছেন। ষ্টমণিষা ইউনিয়নের স্কীম মালিকদেরও এই নিয়ম মানার জন্য তিনি নির্দেশ দিবেন বলে জানান।।

২৪ বার ভিউ হয়েছে
0Shares

COMMENTS